সর্বশেষঃ

চরফ্যাশনের চর হাসিনায় মহিষের মডেল কিল্লা উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ ভোলার চরফ্যাশনের চর হাসিনায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহযোগীতায় পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কর্তৃক বাস্তবায়িত আরএমটিপি-“নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন” ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় “মহিষের মডেল কিল্লা” উদ্বোধন করা হয়। গত বুধবার (৩১ জানুয়ারী) কিল্লাটি উদ্বোধন করেন পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ)-এর নির্বাহী পরিচালক মোঃ কামাল উদ্দিন।
এসময় আরও উপস্থিত ছিলেন সংস্থাটির সিনিয়র প্রধান হিসাব রক্ষক কর্মকর্তা জহিরুল হক নান্টু, সিনিয়র প্রোগ্রাম ও ঋণ সমন্বয়কারী শংকর চন্দ্র দেবনাথ, আরএমটিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জয়দেব মিস্ত্রী ও স্থানীয় মহিষ খামারী সহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
প্রাণি সম্পদ পালনে আধুনিক সুযোগ সুবিধা সংবলিত কিল্লাটিতে রয়েছে মহিষের কৃত্রিম প্রজনন ব্যবস্থা, বজ্রনিরোধক দন্ড, সুপেয় পানির ব্যবস্থা, মহিষ পালনকারী ও পর্যটকদের থাকার জন্য ঘর ও কম্পোস্ট প্লান্টের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা। উপকূল অঞ্চল থেকে ১৫ ফিট উচ্চতায় স্থাপিত এ কিল্লাটি স্থাপনের মাধ্যমে স্থানীয় মহিষ খামারীদের প্রাকৃতিক দূর্যোগের কারণে মহিষের মৃত্যুহার রোধ হওয়ার পাশাপাশি জাত উন্নয়নের মাধ্যমে মহিষের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হচ্ছে। এছাড়া এ প্রকল্পের আওতায় দূর্গম অঞ্চলে প্রানিসেবা পৌছে দেওয়ার জন্য রয়েছে বিশেষায়িত নৌযান, যার মাধ্যমে স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তারা যেকোন মুহূর্তে চরগুলোতে পৌছে দিচ্ছে উন্নত প্রাণিসেবা।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।