ভোলার ফুটপাত হকারদের দখলে, যানজটে অতিষ্ঠ মানুষ

জে আই সবুজ : ভোলা সদরের রাস্তাগুলোতে তীব্র যানজট এখন প্রতিদিনের চিত্র। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এই যানজটের কবলে পড়ে নাকাল জনজীবন। এলাকাবাসীর দাবি, অটোরিকশা চলাচলে নিয়ন্ত্রণ না থাকা ও অতিরিক্ত অটোরিকশা চলাচল করায় শহরে প্রতিদিন যানজটের সৃষ্টি হচ্ছে। পৌরসভা ও ট্রাফিক বিভাগ যৌথভাবে এই যানজট নিয়ন্ত্রণে কাজ করতে দেখা গেছে। নতুন বাজার ও সদর রোডের আশপাশে বিপণিবিতান, বাজার ও গুরুত্বপূর্ণ অফিস অবস্থিত। অটোরিকশার কারণেই গুরুত্বপূর্ণ এ সড়কে প্রতিদিন যানজটের কবলে পড়তে হয়। ভোলা সদর রোডের যানজটের তীব্রতা সৃষ্টি হলে এর রেশ কালীনাথ বাজার থেকে যুগীরঘোল পর্যন্ত পৌঁছায়। অন্যদিকে নতুন বাজারের যানযটের রেশ আরো ভয়াবহ। পার্কিং ব্যবস্থা না থাকায় যানযটে মানুষের জীবন দূর্বিসহ হয়ে পড়ে।
বাজার শেষ করে রাস্তার উল্টো দিকে যাওয়ার জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করছিলেন আবহাওয়া অফিস রোড এলাকার বাসিন্দা রাকিব । তিনি বলেন, বাজার করতে যত সময় লাগে, তার থেকে বেশি সময় রাস্তায় চলে যায়।
এদিকে নতুন বাজারের দাঁড়িয়ে থাকা ব্যাটারিচালিত অটোরিকশাগুলো অটো -স্ট্যান্ডে পরিণত করে রাখে। এতে অনেকাংশে রাস্তা সংকুচিত হয়ে পড়ে। যেখানে পাঁচ থেকে আট মিনিটের হাঁটাপথ, সেখানে যাত্রীদের সময় লাগছে ২০ থেকে ৩০ মিনিট।
অটো রিকশা চালক স্বপন বলেন, ‘দীর্ঘ আট বছর থেকে রিকশা চালাই । এখন খালি আস্তা জ্যাম। ফুটপাতে দোকান থাকায় মানুষকে যানজটে আটকে পড়ে থাকতে দেখা গেছে। দায়িত্বরত এক
ট্রাফিক পুলিশ বলেন ‘শহরে দিন দিন অটোরিকশা বেড়ে যানজটের সৃষ্টি করছে। আমরা এই যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছি।’

ভোলা পৌরসভার বাসিন্দা এনায়েত মিয়া বলেন, প্রতিদিন বিভিন্ন ইউনিয়ন থেকে অসংখ্য নিবন্ধনহীন অটোরিকশা,বোরাক শহরে ঢুকে পড়ে যানজট সৃষ্টি করছে।যানজট নিরেশনে কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া প্রয়োজন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।