কসমেটিক্স বিক্রিতে জীবিকা নির্বাহ করছেন লালমোহনে জাহাঙ্গীর

স্টাফ রিপোর্টার॥ মো. জাহাঙ্গীর ২২ বছর ধরে একটি ভ্যানগাড়িতে কসমেটিক্স সামগ্রী সুসজ্জিত করে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করছেন। এসব কসমেটিক্স সামগ্রী বিক্রির আয়ে চলে তার সংসার। যুবক জাহাঙ্গীর ভোলার লালমোহন উপজেলার লালমোহন ইউনিয়নের ৪নং ওয়ার্ডের উত্তর ফুলবাগিচা এলাকার কালাম দালাল বাড়ির বাসিন্দা। মো. জাহাঙ্গীর বলেন, বিগত ২২ বছর ধরে একটি ভ্যানগাড়িতে করে নারীদের প্রয়োজনীয় কসমেটিক্স সামগ্রী বাড়িতে গিয়ে গিয়ে বিক্রি করছি। আমার কাছে অন্তত একশত প্রকার কসমেটিক্স সামগ্রী রয়েছে। দীর্ঘদিনের এই কাজের ফলে বহুমানুষের কাছে আমার এসব কসমেটিক্স সামগ্রীর কদর রয়েছে। অনেক আবার আমার নাম দিয়েছেন লেইচ-ফিতাওয়ালা। এই নামেও অনেকের কাছে আমার বেশ পরিচিতি রয়েছে। আমার কাছের অধিকাংশ ক্রেতাই নারী।
তিনি বলেন, প্রতিদিন সকাল ৮ টায় এসব কসমেটিক্স নিয়ে বের হয়ে উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে মানুষের বাড়ি বাড়ি যাই, সারাদিন বিক্রি শেষে আবার সন্ধ্যার দিকে বাড়ি ফিরি। এক টাকা থেকে ১০০ টাকা মূল্যের কসমেটিক্স রয়েছে আমার কাছে। দিনশেষে যেখানে বিক্রি হয় তিন থেকে চার হাজার টাকা। সারাদিনের এই বিক্রি থেকে ৮০০ টাকার মতো লাভ হয়। এসব কসমেটিক্স সামগ্রী বিক্রি করে যা আয় হয় তা দিয়ে চলে সংসার। সংসারে স্ত্রীসহ আছে দুই মেয়ে ও দুই ছেলে। এই সব কসমেটিক্স সামগ্রী বিক্রির আয়ে তাদের নিয়ে সুন্দরভাবে চলছি।
তহমিনা আকতার নামে এক নারী জানান, জাহাঙ্গীর মিয়াকে অনেক দিন ধরেই চিনি। তিনি বিভিন্ন সময় বাড়িতে প্রয়োজনীয় কসমেটিক্স সামগ্রী নিয়ে আসেন। তার কাছ থেকে অনেক সময় প্রয়োজনীয় জিনিসপত্র কিনি। তার কাছ থেকে অনেক কম দামে জিনিসপত্র কিনতে পারি। এছাড়া সাধ্যের মধ্যেই তার কাছে পছন্দের বিভিন্ন জিনিসপত্র পাচ্ছি।

সালমা বেগম নামের আরেক নারী বলেন, অনেক সময় কাজের ভিড়ে বাজারে যাওয়া হয় না। তাই অপেক্ষায় থাকি জাহাঙ্গীরের। কারণ তিনি বাড়িতেই আমাদের প্রয়োজনীয় বিভিন্ন কসমেটিক্স সামগ্রী নিয়ে আসেন। এছাড়া তার কাছে বাচ্চাদেরও বিভিন্ন সামগ্রী রয়েছে। বাজারের দোকানগুলোর থেকে জাহাঙ্গীরের কাছে থাকে জিনিসপত্রের দাম অনেক কম। যার ফলে তার কাছ থেকে সাধ্যের মধ্যে প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারছি।
জাহাঙ্গীরের কাছ থেকে ৮ বছরের মেয়ের জন্য চুলের খোপা কিনেন মো. নিরব হোসেন। তিনি জানান, বাড়িতে ওনাকে দেখেই মেয়ে বায়না ধরেছে চুলের খোপা কিনবে। তাই মেয়ের জন্য ওনার কাছ থেকে দুইটি খোপা কিনেছি। দামও অনেক কম। জাহাঙ্গীরের কাছে সবচেয়ে বেশি রয়েছে নারীদের প্রয়োজনীয় কসমেটিক্স সামগ্রী। অনেক সময় খেয়াল করেছি নারীরা তার থেকে প্রয়োজনীয় জিনিসপত্র করতে স্বাচ্ছন্দবোধ করেন। এমনকি নারীরা তাদের প্রয়োজনীয় কসমেটিক্স সামগ্রী কিনতে এই লোকের অপেক্ষায়ও থাকেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।