সর্বশেষঃ

আজ মধ্যরাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা

মাছ শিকারের প্রস্তুত লালমোহনের জেলেরা

জাহিদ দুলাল, লালমোহন ॥ সাগরে ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মা ইলিশ রক্ষায় উপকূলের সাগর ও নদীতে ইলিশ ধরার ওপর গত ১২ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা দেয় সরকার। বৃহস্পতিবার (২ নভেম্বর) মধ্য রাত থেকেই শেষ হচ্ছে সেই নিষেধাজ্ঞা। প্রতি বছরের ন্যায় এই বছর ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ছিল এই নিষেধাজ্ঞা। এসময় মেঘনা ও তেতুলিয়া নদীতে সব ধরনের মাছ শিকার, আহোরণ, মজুদ ও ক্রয় বিক্রয় বন্ধ ছিল। এতে ২২ দিন বেকার সময় পার করেছে জেলেরা। মৌসুমের শুরু থেকে নদীতে তেমন একটা মাছ পাওয়া যায়নি। আর্থিক অভাব অনটনের মধ্যে কেটেছে তাদের দিন।
ভোলার লালমোহন উপজেলার ধলীগৌর নগর ইউনিয়নের ভাত্তির খাল মাছ ঘাটের জেলে রফিক মাঝি জানান, একটি ছোট মাছধরা নৌকার মাঝি সে। তার নৌকায় তিনি সহ ১০ জন মাছধরার কাজ করেন। এই বছর মৌসুমের প্রথম থেকে আশানুরুপ মাছ পায়নি। নিষেধাজ্ঞার আগে করা হিসাবে দেখা গেছে প্রায় লাখ টাকার মত দেনা আছেন। গত কয়েকদিন জাল ও নৌকা মেরামতের কাজ শেষ করেছেন। রাতে সহকর্মীদের নিয়ে নদীতে মাছ শিকারে যাবেন। এজন্য সবাই সব শেষ প্রস্তুতি নিতে ঘাটে এসে নৌকায় অবস্থান করছেন। সবার মধ্যে এক ধরনের আনন্দ উল্লাস কাজ করছে।


সরেজমিনে ঘুরে দেখা যায়, জেলেরা নৌকার মাঝিরা তাদের জাল নৌকায় তুলে নিচ্ছেন। নিষেধাজ্ঞার সময় জেলেরা ছিড়ে যাওয়া এসব জাল তীরে নামিয়ে মেরামত করেছেন। অনেকে জ্বালানি তেল ও খাওয়ার তেল নিয়ে নিচ্ছেন। সবার মধ্যে একধরনের কর্ম তৎপরতা লক্ষ্য করা গেছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।