সর্বশেষঃ

ভোলা সদর হাসপাতালে ভ্রাম্যমান আদালতের অভিযান ॥ দালাল চক্রের ৩ সদস্য আটক

মোঃ মনছুর আলম ॥ ভোলায় দালালের নিয়ন্ত্রণে চলে ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল। দুর্ভোগে আছে রোগীরা। ভুক্তভোগীদের অভিযোগ দালালের সাথে জড়িত হাসপাতালের কর্তাবাবুরা-ও। অনুসন্ধান করে দেখা যায়, দীর্ঘদিন ধরেই এ হাসপাতালটি দালালের নিয়ন্ত্রণে চলছে, আর সুবিধা নিচ্ছে হাসপাতালের কর্তৃপক্ষরা। এমন তথ্যের ভিত্তিতে সোমবার (৩০ অক্টোবর) হাসপাতালে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এ সময় দালাল চক্রের ৩ সদস্যকে আটক করার পর জরিমানার মাধ্যমে মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়।
ভুক্তভোগী আমির হোসেন, জসিম, মাইনুল, ফজলে হাদি, নয়ন, ফাতেমা, জান্নাত, পারভীনসহ একাধিক রোগীরা জানান, হাসপাতালে রোগী ঢোকার সাথে সাথেই রোগীকে কিভাবে প্রাইভেট প্রতিষ্ঠানে পাঠাবে টেস্ট করানোর জন্য তা নিয়ে ব্যাস্ত হয়ে পড়ে স্টাফসহ হাসপাতালের কর্তৃপক্ষরা। এর ফাঁকে হাতিয়ে নিচ্ছে ৪০-৫০% কমিশন। আর কমিশন নিতে গিয়ে রোগী হাসপাতাল কর্তৃপক্ষ পছন্দের জায়গায় পরিক্ষা না করালে রীতিমত বিভিন্নভাবে হয়রানির শিকারও হতে হয় বলে জানান তারা।
ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মনিরুল ইসলাম জানান, দলালরা রোগীদের কাগজ নিয়ে টানাটানি করে এবং রোগীদের হয়রানি করে। হয়রানির হাত থেকে বাঁচতে রোগীরা তার কাছে অভিযোগ করেছে। তিনি আরো বলেন, যদি হাসপাতালের কোন লোক জড়িত থাকে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিবেন। দালাল নির্মুলে তার চেষ্টা অব্যহত রয়েছে। কিন্তু দালাল নির্মুলের অভিযানে দালালদেরকে আটক করা হলে রাজনৈতিক নেতাদের তদবিরে ছাড়িয়ে আনার কারণে হাসপাতাল থেকে দালাল নির্মুল করা সম্ভব হবেনা বলে জানান তিনি।
তবে ভোলার সচেতন মহলের দাবি, দালাল নির্মুল করতে হলে এতো অল্প জরিমানা করে ছেড়ে দিলে দালালের উৎপাত আরো বাড়বে। কারণ এক রোগীর কাছ থেকে পায় ১৫০০-২০০০ টাকা। আর জরিমানা দিয়ে পার পাবে ১০০০ টাকা। সাজা না দিলে হাসপাতাল থেকে দালাল নির্মুল করা কোনদিন সম্ভব হবে না।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ভুইঞা জানান, ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল থেকে দালাল চক্রের ৩ সদস্যকে হাতে নাতে ধরা হয়েছে। তারা হলেন, রাকিব বরিশাল সিটিস্ক্যান সেন্টার, নাফিজ আল মমিন ও আরিফ জয়নাল আবেদিন। প্রথম বারের মতো তাদেরকে ১০০০ হাজার টাকা করে মোট ৩ জনকে ৩ হাজার টাকা জরিমানায় মুছ লেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। দিতীয় বার তাদেরকে পাওয়া গেলে বড় ধরনের ব্যবস্থা নেয়া হবে বলে জানান নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।