ভোলায় দুগ্ধ খামারিদের নিয়ে দুধের বৈচিত্র্যময় পণ্য তৈরির প্রশিক্ষণ ও বুটক্যাম্প

মাহে আলম মাহী: দুধের অপচয়রোধ ও বাজারজাতকরণে সুযোগ বাড়াতে ভোলায় দুগ্ধ খামারি ও প্রক্রিয়াজাতকারিদের সক্ষমতা বৃদ্ধির জন্য দুধের বৈচিত্র্যময় পণ্য (ঘি, চিজ, পনির, মাঠা, বোরহানি) তৈরির প্রশিক্ষণ ও বুটক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

ইউএসএআইডি (USAID) এর অর্থায়নে ও এসিডিআই/ভোকা (ACDI/VOCA) এর আয়োজনে সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে গ্রামীন জন উন্নয়ন সংস্থার প্রশিক্ষণ হল রুমে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দেবাশীষ কুমার কুন্ডু।

দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচিতে ছিল মানসম্পন্ন ঘি ও মাখন তৈরির প্রক্রিয়া, মানসম্পন্ন পনির, মোজারেলা চিজ তৈরির প্রক্রিয়া, স্বাস্থ্যবিধি অনুশীলন, গুণমান নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা, ঘি, পনির ও দই উৎপাদনের জন্য নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা প্রদান। দুধ পরীক্ষা, ঘি, দই, পনির প্রস্তুতির উপর ব্যবহারিক অধিবেশন।

এছাড়াও প্রশিক্ষণ কর্মসূচিতে বাজারজাতকরণে সুযোগ বাড়াতে প্রশিক্ষিত খামারি এবং প্রক্রিয়াজাতকারীদের সাথে সংশ্লিষ্ট বাজার কর্তৃপক্ষের সংযোগ স্থাপন ও যোগাযোগ তৈরি সম্পর্কে সবিস্তর আলোচনা করা হয়।

প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন কনসালটেন্ট ও প্রশিক্ষক ইঞ্জিনিয়ার মো. শামসুল হক। এসময় প্রশিক্ষণ কর্মসূচিতে সহযোগী হিসেবে উপস্থিত ছিলেন ফিড দ্যা ফিউচার বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’র (ACID/VOCA) ফিল্ড কো-অর্ডিনেটর আবু হেনা মো. মোস্তফা কামাল, ইন্টার্ন মো. আতিকুর রহমান শাওন কনসালটেন্ট সহকারী মো. সাইদুর রহমান।

এসময় প্রশিক্ষণ কর্সসূচিতে আকতার ডেইরি ফার্ম এর স্বত্বাধিকারী মো. আকতার হোসেন, ভোলা ঘোষ পট্টি মাশাআল্লাহ সুইটস এন্ড রেস্তোরাঁর স্বত্বাধিকারী মো. হাবিবুর রহমান সোহেলসহ ১৫ জন খামারি ও প্রক্রিয়াজাতকারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রত্যেক খামারি ও প্রক্রিয়াজাতকারিকে মূল্যায়ন ও সনদ প্রদান করা হয়।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।