লালমোহনে নিহত ছাত্র ৩ বিষয়ে ব্যবহারিক পরীক্ষায় না দিয়েও জিপিএ ৪.৭২ পেয়ে উত্তীর্ণ

লালমোহন প্রতিনিধি ॥ ভোলার লালমোহনে ৩ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা দিতে না পারলেও ফলাফলে পাস করেছে এক ছাত্র। লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের চলতি এসএসসি পরীক্ষার ২০২৩ইং ফলাফলে এই ভৌতিক ফলাফল এসেছে। ৩ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাকী থাকতেই মোটরসাইকেল দুর্ঘটনায় অনাকাঙ্খিতভাবে প্রাণ হারায় মোহাম্মদ আহসানুল হক প্রভাত নামের ওই ছাত্র। যার রোল নং ১০২৯৮৭, রেজিষ্ট্রেশন নং-২০১৫১৬৮৫০৯।

গত ২৯ মে পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিজ্ঞানের ব্যবহারিক পরীক্ষা দিয়ে প্রভাত বন্ধুদের নিয়ে ঘুরতে বের হয়। মোটরসাইকেল ভ্রমণে বের হয়ে চরফ্যাশন ঘুরে এসে সন্ধ্যার পর বাড়ি ফেরার পথে নিজ বাড়ি কিশোরগঞ্জ গ্রামের বটতলা এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা বিটুমিনবোঝাই ট্রলির ধাক্কায় নিহত হয় প্রভাত। ৩০ মে ও ৩১ মে প্রভাতের জীববিজ্ঞান, আইসিটি ও কৃষি শিক্ষার ব্যবহারিক পরীক্ষা বাকী ছিল। প্রভাতের বন্ধুরাও ৩০ মে সকালে প্রভাতের জানাজা পড়ে এসে অন্যান্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করে। যা ওইদিন বিভিন্ন অনলাইনসহ প্রিন্ট পত্রিকায়ও প্রকাশ হয়েছিল। তবে ২৮ জুলাই প্রকাশিত বরিশাল শিক্ষা বোর্ডের লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ফলাফল শীটে দেখা যায় প্রভাত ৪.৭২ পেয়ে এ গ্রেডে উত্তীর্ণ হয়েছে।
এ বিষয়ে প্রভাতের পরীক্ষার কেন্দ্র সচিব লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুমা খানম বলেন, আমরা পরবর্তী ব্যবহারিক পরীক্ষায় অনুপস্থিত দেখিয়েছিলাম, পরে কী হয়েছে আমাদের জানা নেই। লালমোহন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম জানান, নিয়মানুযায়ী ব্যবহারিক পরীক্ষায় অনুপস্থিত থাকলে ওই শিক্ষার্থী ফেল থাকবে। ব্যবহারিক পরীক্ষাও মূল পরীক্ষার অংশ। প্রভাতের পাস কিভাবে আসলো তা সংশ্লিস্ট বিদ্যালয় বলতে পারবে।
এ বিষয়ে বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্বাস উদ্দিন খান বলেন, যাচাই বাছাই না করে কিছু বলতে পারবো না। তবে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, ব্যবহারিক পরীক্ষায় অনুপস্থিত থাকলে পাস করার কোন সুযোগ নেই। তার নাম্বার কিভাবে এলো তা আমরা খতিয়ে দেখবো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।