জীবিকার শেষ সম্বল হারিয়ে নি:স্ব দৌলতখানের ফারুখ মাঝি

রোমানুল ইসলাম সোহেব ॥ ভোলার দৌলতখানে গতকাল মেঘনায় ঝড়ের কবলে পড়ে মোঃ ফারুখ মাঝি নামের এক জেলের ট্রলার ভেংগে চুরে লন্ডভন্ড হয়ে গেছে। এসময় ট্রলারে থাকা জেলেদের চিৎকার শুনে বেড়িবাঁধের জেলেরা প্রায় ২ ঘন্টার চেষ্টায় তাদেরকে উদ্ধার করেন। তবে জেলেদের উদ্ধার করা হলেও ট্রলারটি ভেংগে ল-ভ- হয়ে গেছে।
বুধবার দুপুরের দিকে মেঘনার পাড়ে গিয়ে দেখা যায়, ট্রলারটির আসবাব সামগ্রী রয়েছে এক জায়গায়, অন্য জায়গায় পড়ে রয়েছে ট্রলারের আনি। পাশেই কাঁদতে দেখা যায় ট্রলারের মালিক ফারুক মাঝি কে। ট্রলারের মালিক ফারুখ মাঝি কান্নায় ভেংগে পড়ে বলেন, আমরা তিন ভাই মিলে সমিতি থেকে ঋণ করে ট্রলারটি নির্মাণ করি। এ ট্রলারটি দিয়েই আমাদের পরিবারের ২০ সদস্য’র জীবিকা নির্বাহ হয়।
মঙ্গলবার মেঘনার ভয়াবহ ঝড়ের কবলে পড়ে আমাদের আয়ের একমাত্র উৎস নৌকাটি ভেংগে চুরমার হয়ে যায়। এই নৌকাটি দিয়েই আমাদের তিন ভাইর সংসার চলতো। আমাদের বেঁচে থাকার সম্বলটুকু একদম শেষে হয়ে গেছে। আমরা নি:শ্বেষ হয়ে গেছি। আমাদের আর কিছুই নেই। এখন যে আমরা কিভাবে ঋণের টাকা পরিশোধ করে সংসার চালাবো তা নিয়ে দুশ্চিন্তায় আছি। আমরা সরকারের কাছে দাবি করছি, আমাদের কে জেনো নতুন করে একটি ট্রলার নির্মাণ করে দেওয়া হয়। যাতে আমরা আমাদের পরিবার নিয়ে কোনো রকম দু’মুঠো ভাত খেতে পারি।
তার অপর ভাই সহিজল বলেন, আজ কয়েকদিন যাবৎ ঘরে কোনো বাজার সামগ্রী নেই। তাই জীবনের ঝুঁকি নিয়ে তীব্র ঝড়কে উপেক্ষা করেও নদীতে যাই। মাঝ ধরে ফেরার পথে ঝড়ের কবলে পড়ে আমাদের ট্রলারটি বিধ্বস্ত হয়ে গেছে। এখন আমরা যে কিভাবে বাজার করবো তা নিয়ে দুশ্চিতায় আছি।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাচনাইন জানান, ইতিমধ্যেই আমরা জেলেদের খোঁজ-খবর নিয়েছি। আমাদের একটি টিম ক্ষতিগ্রস্ত ট্রলার মালিকদের তালিকা তৈরী করছে। আমরা খুব শীঘ্রই ক্ষতিগ্রস্তদের সহায়তার আওতায় নিয়ে আসবো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।