কবি ও লেখকদের মিলন মেলা

লালমোহনে ভোলা জেলার সাহিত্য মেলার উদ্বোধন

জাহিদ দুলাল, লালমোহন প্রতিনিধি ॥ কবি ও লেখকদের মিলন মেলায় ভোলা জেলার সাহিত্য মেলার উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে ২দিন ব্যাপী লালমোহন উপজেলা পরিষদ অডিটরিয়ামে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর হুসাইন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন। উপজেলা পর্যায়ে সাহিত্যকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার উদ্দেশ্যে এই মেলার আয়োজন করা হয়। ৩টি ধাপে অনুষ্ঠিত হয় সাহিত্য মেলা। প্রথম ধাপে ছিল সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত লেখকদের নাম নিবন্ধন। ১০টা থেকে ১১টা পর্যন্ত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা। দ্বিতীয় ধাপে ছিল ১১টা থেকে ১ টা পর্যন্ত প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা। লো ২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত লেখক কর্মশালা। এবং সর্বশেষ তৃতীয় ধাপে ছিল বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত সাহিত্য পাঠ ও সাহিত্য আড্ডা ও বিকাল ৫টা থেকে ৬টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান।
ভোলা জেলা প্রশাসনের আয়োজনে এবং বাংলা একাডেমির সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় লালমোহন উপজেলা প্রশাসন এই মেলার ব্যবস্থা করে। উপজেলা অডিটরিয়ামে এতে সভাপতিত্ব করেন ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর হুসাইন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ক্ষমতা আসার পরেই থেকেই সব শ্রেণির মানুষের জীবন মান উন্নত করেছেন। শেখ হাসিনা সরকার সবসময় গ্রামকে শহরে রুপান্তর করেছেন, আগে সাহিত্য মেলা ঢাকা/জেলা কেন্দ্রিক ছিল। এখন গ্রামে বসেই শহরের সকল ধরনের সুযোগ সুবিধা পায় দেশের সকল জনগণ। এমপি শাওন আরো বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই আজ সারা দেশের মানুষ নিরাপদে বসবাস করছে। তাই শেখ হাসিনা সরকারের উন্নয়নের ধারাবাহিক ধরে রাখতে আবারও নৌকায় ভোট দিয়ে, শেখ হাসিনার কে ক্ষমতায় আনতেই হবে।


অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ভোলা জেলা কালচারাল অফিসার তানবীর রহমান। এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, ভোলা আবৃত্তি সংসদ এর সভাপতি শামস-উল-আলম মিঠু, অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম, লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুল, সহকারী কমিশনার (ভূমি) ইমরান মাহমুদ ডালিম, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, শিক্ষক, কবি ও লেখকগণ অংশগ্রহণ করেন। সাহিত্য মেলায় লালমোহন উপজেলার সাহিত্য ও সংস্কৃতি নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কবি নুরুল আমিন। বেতুয়া সাহিত্য কুটির এর সভাপতি মো. জসিম জনির পরিচালনায় এসময় আলোচনায় অংশ নেন সহকারী অধ্যাপক বাশার ইবনে মমিন, আকলিমা বেগম, নজরুল ইসলাম জামাল, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলামসহ আরো অনেকে। মেলায় বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।