সর্বশেষঃ

স্মরণ সভায় কাঁদলেন, কাঁদালেন বক্তারা

ভোলায় সাবেক মন্ত্রী মোশারেফ হোসেন শাজাহানের ১১তম মৃত্যুবার্ষিকী পালিত

মোঃ ওমর ফারুক/শাহীন কাদের ॥ ভোলার প্রয়াত বিএনপির কেন্দ্রীয় নেতা, সাবেক পানি সম্পদ ও ধর্ম প্রতিমন্ত্রী, বিশিষ্ট সংগঠক, বন্ধুজনের বড় বন্ধু, লেখক-সাহিত্যিক, নাট্যকার, অভিনেতা ও সংগীত পিয়াসী আলহাজ্ব মোশারেফ হোসেন শাজাহানের ১১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
জেলা বিএনপি ও সহযোগি সংগঠনের আয়োজনে শুক্রবার (৫ মে) সকাল ১০টায় ভোলা জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ দোয়া মোনাজাত এবং স্মরন সভা অনুষ্ঠিত হয়। ভোলা জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীরের সভাপতিত্বে সদস্য সচিব রাইসুল আলম এর সঞ্চালনায় প্রয়াত সাবেক মন্ত্রী মোশারেফ হোসেন শাজাহান এর স্মরণ সভায় তার জীবনীর উপর আলোচনা করতে গিয়ে কাঁদলেন এবং কাঁদালেন ভোলা জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক, শাজাহান কান্ডারী আলহাজ্ব আমিনুল ইসলাম খান।
এ সময় বক্তব্য রাখেন, ভোলা জেলা জাতীয় বন্ধুজন পরিষদের সাবেক সমন্বয়কারী মিয়া মোহাম্মদ ইউনুস, ভোলা জেলা বিজেপির সভাপতি আমিরুল ইসলাম রতন, ভোলা জেলা জামায়াতে ইসলামের আমির মাস্টার জাকির হোসেন, নাজিউর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পীযূষ কান্তি হালদার, ভোলা সদর থানা বিএনপির আহবায়ক আসিফ আলতাফ, চরফ্যাশন থানা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মালতিয়া প্রমুখ। অনুষ্ঠানের স্মরণ সভায় তার সৃতিচারণ করেন বক্তারা।
এ সময় উপস্থিত ছিলেন ভোলা জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোপান, সাংগঠনিক সম্পাদক এনামুল হক, সাবেক যুবদলের আহ্বায়ক ও জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম কায়েদ, জেলা যুব দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, সাংগঠনিক সম্পাদক মনির হাসান, জেলা ছাত্র দলের ভারপ্রাপ্ত সভাপতি জেলা শ্রমিক দলের সভাপতি শহিদুল ইসলাম মানিক, সাধারণ সম্পাদক তানভীর তালুকদার, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আল আমিন খন্দকার, সদর উপজেলা বিএনপির সদস্য সচিব হেলাল উদ্দিন, যুগ্ম আহবায়ক রাসেল মাহমুদ, পৌর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা কামাল মিলন, সাংগঠনিক সম্পাদক লিয়াকত হোসেনসহ উপজেলা বিএনপির থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতা কর্মী ও সমর্থকবৃন্দ। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন খলিফাপট্টি মসজিদের পেশ ইমাম মাওলানা মুজির উদ্দীন। এরপূর্বে জেলা বিএনপির উদ্যোগে আলিয়া মাদ্রাসা জামে মসজিদে কোরআন খতম ও কবর জিয়ারত করা হয়ে।
মরহুম আলহাজ্ব মোশারেফ হোসেন শাহজাহান ১৯৩৯ সালে ১৯ সেপ্টেম্বর ভোলার ঐতিহ্যবাহী মিয়াঁ পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন নিরঅহংকারী ও মানবতাবাদি মানুষ। দল মতের ঊর্ধ্বে থেকে তিনি ভোলার মানুষের কল্যাণের কথা ভাবতেন। সমাজের অবহেলিত মানুষের উন্নয়নের জন্য তিনি বন্ধুজন নামের একটি সামাজিক প্রতিষ্ঠান গঠন করে সাধারণ মানুষের বিনামূল্যে চিকিৎসা সেবা, জেলায় মসজিদ উন্নয়ন, কুঁড়ে ঘর মুক্ত উন্নয়ন সহ ব্যাপক জনহিতকর সামজিক কর্মকান্ড পরিচালনা করেন। প্রথম জীবনে তিনি নাটক, সাংবাদিকতা, আবৃতি, ফটোগ্রাফিসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা-ে জড়িত ছিলেন। ছাত্রাবস্থায়ই রচনা করেন নাটক ‘নীর ভাঙ্গাঁ ঝড়’ সেই নাটকে তিনি নিজেও অভিনয় করেছেন।
তিনি তৎকালীন পাকিস্তান আমলে ভোলা থেকে ‘পাক্ষিক মেঘনা পত্রিকা’ প্রকাশ করেন এবং ১৯৮০ সালে দৈনিক ভোলা বাণী পত্রিকা প্রকাশের উদ্যোগ নেন। তার উদ্যোগে ১৯৬৮ সালে সর্ব প্রথম ভোলা প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয় সেই প্রেসক্লাবের তিনি প্রথম সভাপতি নির্বাচিত হন। তিনি ১৯৬৫ সালে মাত্র ২৫ বছর বয়সে এমপি নির্বাচিত হয়ে নিজেকে রাজনীতির সাথে সম্পৃক্ত করেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের ভোলা জেলার প্রথম সংগঠক।
সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাজনৈতিক দল প্রতিষ্ঠার পর পরই মোশারফ হোসেন শাহজাহান বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দেন। ১৯৭৯ সালে তিনি বিএনপি থেকে এমপি নির্বাচিত হন। পরে শহীদ রাষ্ট্রপতি জিয়া তাকে উপমন্ত্রীর মর্যাদায় বৃহত্তর বরিশালের জেলা উন্নয়ন সমন্বয়কারী মনোনীত করেন।
১৯৯১ সালে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রথম মন্ত্রিসভায় তাকে পানিসম্পদ প্রতিমন্ত্রী করা হয় এবং ২০০১ সালে খালেদা জিয়ার সরকারের দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী নিযুক্ত হন। মোশারেফ হোসেন শাহজাহান ভোলা থেকে মোট ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছন।
উল্লেখ্য, মোশারফ হোসেন শাজাহান ফুসফুস ও শ্বাসকষ্টসহ হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১২ সালের ৫ মে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তিনি স্ত্রী, ৩ মেয়ে, ১ ছেলে, ২ ভাইসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।