সর্বশেষঃ

লালমোহনে সোনালী রঙে মাঠে দুলছে বোরো ধান ॥ ভালো ফলনে কৃষকের মুখে হাঁসি

জাহিদ দুলাল, লালমোহন ॥ মাঠের পর মাঠে বাতাসে দোল খাচ্ছে সোনালী রঙের ধান। এ ধানকে ঘিরে স্বপ্ন বুনছেন কৃষকরা। যেখানে ধীরে ধীরে কৃষকদের ঘাম ঝরা শ্রমের ফসল গড়ে উঠছে। এমন চিত্র ভোলার লালমোহনের বোরো ধান ক্ষেতগুলোর। যেখানে ইতোমধ্যেই সোনালী রঙ মেখে পাঁকতে শুরু করেছে ধানগুলো।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে লালমোহনে আট হাজার ৫ শত হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এ বছর উপজেলায় নয় হাজার ৯১৫ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। যেখানে উন্নত জাতের ব্রি ধান-৭৪ ও ব্রি ধান-১০০ সহ বিভিন্ন জাতের ধান রয়েছে। এসব ধান আবাদকৃত কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করেছে উপজেলা কৃষি অফিস।
লালমোহনের ধলীগৌরনগর ইউনিয়নের ধান চাষি ফিরোজ, মনির, নিরব ও আবু মিয়া বলেন, এখন পর্যন্ত আবহাওয়া ঠিক রয়েছে। যে জন্য মাঠেও ধানের ফলন ভালো দেখা যাচ্ছে। কোনো ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে বিগত বছরের তুলনায় এবার অধিক ফলন ঘরে তুলতে পারবো ইনশাআল্লাহ।
এ ব্যাপারে লালমোহন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আহসান উল্যাহ জানান, ধান চাষের জন্য কৃষি বিভাগ থেকে চাষিদের প্রয়োজনীয় পরামর্শ ও বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান করা হয়েছে। এছাড়া চলতি মৌসুমে ধানের রোগবালাইও কম। তাই আগামী ২০-২৫ দিনের মধ্যে কৃষকরা তাদের ফসল কাটতে পারবেন। সে পর্যন্ত আবহাওয়া ঠিক থাকলে উপজেলার কৃষকরা ভালো ফলন পাবেন বলে আশা করছি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।