পুরাতন ব্রিজের খাম্বা না উঠিয়ে চলছে নতুন ব্রিজের কাজ ॥ বন্ধ হয়ে যাচ্ছে মালবাহী জাহাজের পথ

জাহিদ দুলাল, লালমোহন ॥ ভোলার লালমোহনের ডাওরী বাজার চরপঙ্খীর খালের উপর নতুন ব্রিজ নির্মান করলেও পুরতান ব্রিজের পাইল (খাম্বা) না উঠানোর কারণে ওই খাল দিয়ে মালবাহী জাহাজ, ট্রলার ও নৌকার প্রবেশ বন্ধ হয়ে যাচ্ছে। এতে ক্ষোভ সৃস্টি হয়েছে ব্যবসায়ীদের মাঝে। তেঁতুলিয়া নদী থেকে মেঘনা নদী পর্যন্ত সংযোগ খাল এটি। এই খাল দিয়ে লালমোহন ও তজুমদ্দিনের বিভিন্ন ব্যবসায়ী ও সরকারি কাজের পাথর, বালু বোঝাই জাহাজ, ট্রলার ও নৌকা চলাচল করতো। তবে এখন থেকে আর বড় জাহাজ, মালবাহী ট্রলার ও নৌকা চলাচল করতে পারবে না বলে জানান স্থানীয়রা।
জানা গেছে, লালমোহন ডাওরী বাজারের চরপঙ্খীর খালের পুরাতন বেইলি ব্রিজটি ভেঙ্গে নতুন ৩ স্প্যান বিশিস্ট ব্রিজ নির্মাণ শুরু হয়। তবে পুরাতন ব্রিজের মাঝের ৮টি খাম্বা না উঠিয়েই নতুন ব্রিজের কাজ শেষ করা হচ্ছে। আগামী জুনের আগে ব্রিজটি উদ্বোধন করা হবে। ডাওরী বাজার এলাকার ব্যবসায়ী আলতাফ সর্দার, মো. ছালাউদ্দিনসহ অনান্যরা জানান, খালের মাঝখানে পুরাতন ব্রিজের খাম্বা না উঠিয়ে ঠিকাদার নতুন ব্রিজটির কাজ শেষ করতে চাচ্ছেন। এতে ব্রিজের পূর্ব দিকে কোন মালবাহী জাহাজ চলাচল করতে পারবে না। আমরা বিষয়টি স্থানীয় চেয়ারম্যান ও এমপি মহোদয়কে জানিয়েছি। এমপি মহোদয় সরাসরি এসে দেখার পর সংশ্লিষ্ট ঠিকাদারকে ৩ দিনের মধ্যে পুরাতন ৮টি খাম্বা উঠানোর জন্য বলে যান। ঠিকাদার তখন উঠাবেন বললেও এখন পর্যন্ত উঠাননি। তারা আরো বলেন, নতুন ব্রিজটি তৈরি করা হলেও ব্রিজের নিচের খাল দিয়ে কোন পাথর ও বালিবাহী জাহাজ চলাচল করতে পারবে না। খাম্বা না উঠানোর কারণে জোয়ারের সময় ৮টি খাম্বা পানির নিচে চলে যাবে। তখন ওই যায়গা দিয়ে নৌকা, জাহাজ চলাচল করলে বড় ধরনের দূর্ঘটনা হওয়ারও সম্ভাবনা থাকবে।
ডাওরী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন সোহেল বলেন, পুরাতন খাম্বাগুলো না উঠালে ব্রিজের নিচ দিয়ে নৌযান চলতে সমস্যা হবে। মালামাল নিতে বড় জাহাজ চলতে পারবে না। ঠিকাদার জানিয়েছেন তারা খাম্বাগুলো উঠাবেন।
কালমা ইউপি চেয়ারম্যান আকতার হোসেন হাওলাদার বলেন, পুরাতন খাম্বাগুলো ৭০ ফিট মাটির নিচে রয়েছে। ঠিকাদার অনেক চেষ্টা করেছে পুরাতন খাম্বাগুলো উঠনোর জন্য, উঠাতে পারেনি। তাই নতুন ব্রিজের কাজ বন্ধ না করে কাজ চালানো হয়। পুরাতন খাম্বাগুলো উঠাতে না পারলেও ওই স্থানে উপরের দিকে পিলার করে চিহ্ন দিয়ে রাখতে বলেছি, যাতে নিচ দিয়ে যাওয়ার সময় কোন নৌকা বা জাহাজ সহজে খাম্বার বিষয়ে জানতে পারে।
ব্রিজটির কাজ করছে ভোলার মেসার্স ছাদিয়া আফিয়া সিমি কনষ্ট্রাকশন। ওই কনষ্টাকশনের দায়ীত্বরত ম্যানেজার মামুন বলেন, আমরা পুরাতন খাম্বাগুলো উঠানোর চেষ্টা করেছি। ¯্রােতের কারণে উঠাতে পারিনি। তবে আমরা সামনের শুকনো সিজনে খাম্বাগুলো উঠিয়ে ফেলবো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।