সর্বশেষঃ

চরফ্যাশনের কৃষকের স্বপ্ন এখন বোরো ধানের মাঠে

চরফ্যাশন প্রতিনিধি : ভোলার চরফ্যাশন উপজেলার বিভিন্ন ফসলি মাঠে এখন দোলা দিচ্ছে বোরো ধানের শীষ। পোকামাকড় ও বিভিন্ন ধরনের রোগবালাইয়ের আক্রমণ সেরে বেড়ে ওঠেছে বোরো ধান। এতে কৃষকের মুখে ফুটে উঠেছে আনন্দের ছোঁয়া। তাদের স্বপ্ন এখন বোরো ধানের মাঠে। আবহাওয়া অনুকূল থাকলে এবছর বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চরফ্যাশন উপজেলায় চলতি বোরো মৌসুমে চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৭ হাজার ২৫ হেক্টর কৃষি জমি। তারমধ্যে অর্জিত হয়েছে ২৬ হাজার ৩শ ৭৫ হেক্টর। কিছু জমিতে কৃষকরা তরমুজ চাষাবাদের করায় এবছর বোরো চাষাবাদ অনেকটা কম হয়েছে।

জানা যায়, এ বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা ব্যাপক হারে তরমুজ চাষাবাদ করলে গত ১৯ মার্চ ২৩ সনের টানা ৫ দিনের হটাৎ ভারি বৃষ্টিতে কয়েক শত কৃষকের তরমুজ ক্ষেতের ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে লোকেশানের মুখে পরেন কৃষকরা। এদের মধ্যে বেশিরভাগ কৃষক এনজিও থেকে ঋণ এবং মানুষের কাছ লাভের ওপর টাকা নিয়েও বোরো ধানের চাষাবাদ করেছেন। এসব কৃষকরা আশাবাদী বোরো ধান মাঠ থেকে ঘরে তুলে এনজিওর ঋণ ও মানুষের লাভের টাকা পরিষদ করবেন। যার কারণে তাদের সকল স্বপ্ন এখন বোরো ধানের মাঠে।

সরেজমিনে উপজেলার, এওয়াজপুর, রসুলপুর, জাহানপুর, মুজিব নগর, কলমি, চরমানিকা ইউনিয়নে গিয়ে দেখা গেছে, বোরো ধানের শীষে ভরে গেছে ফসলি মাঠ। ধানক্ষেতে ওষুধ প্রয়োগে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

চরমানিকা ইউনিয়নের কৃষক বেল্লাল হোসেন ও এওয়াজপুর ইউনিয়নের শাজাহান খন্দকার সহ স্থানীয় কৃষকরা জানান, এবছর কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে চাষাবাদকৃত বোরো ধান গত বারের চেয়ে এবার ভাল হয়েছে। আর কয়েকদিন পরই ধান কাটা শুরু হবে। আবহাওয়া অনুকূল থাকলে এবছর বোরো ধানের বাম্পার ফলন হবে বলে জানান তাঁরা।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার ঠাকুর কৃষ্ণ দাস বলেন, বোরো ধানের বাম্পার ফলন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে বিভিন্ন ধরণের কাজ করে আসছি। তাই আশাকরি গত বছরের তুলনায় এবছর বোরো ধানের বাম্পার ফলন হবে। এতে কৃষকরা অনেকটা লাভবান হবেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।