সর্বশেষঃ

ভোলায় হচ্ছে আরেকটি বিদ্যুৎকেন্দ্র

ডেস্ক রিপোর্ট ॥ দ্বীপজেলা ভোলায় গ্যাসভিত্তিক নতুন একটি বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। বেসরকারি খাতে ৬০ থেকে ১০০ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্র নির্মাণের প্রস্তাব পেয়েছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর অধীনে ‘নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট’ নীতিতে এটি নির্মাণ করা হবে। কেন্দ্রটির মেয়াদ হবে ১৫ বছর। এ বিষয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (বিপিডিবি) নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। ভোলার উত্তর গ্যাসক্ষেত্রে নতুন গ্যাসের সন্ধান পাওয়ার পর বিশেষ আইনে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।
পিডিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বিদ্যুৎ বিভাগ থেকে পাঠানো নির্দেশনার চিঠি তারা পাননি। তবে বিদ্যুৎ বিভাগ থেকে মৌখিকভাবে জানানো হয়েছে। পিডিবির সদস্য (কোম্পানি অ্যাফেয়ার্স) মো. সামছুল হক বলেন, এ ধরনের প্রস্তাব আমরা এখনো পাইনি। প্রস্তাবটি এলে যাচাই করা হবে।
বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বেসরকারি খাতের কোম্পানি এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড (এআইপিএল) ভোলার উত্তরে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব করে। কোম্পানিটি যে স্থানে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব করেছে, সেখানে আগে ৯৫ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক একটি ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ছিল। ভাড়াভিত্তিক এই কেন্দ্রটির মেয়াদ গত বছরের ১৭ মার্চ শেষ হয়েছে। একই স্থানে নতুন ১০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি করা হলে এতে দৈনিক ২৬ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রয়োজন হবে। বর্তমানে ভোলায় তিনটি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এর মধ্যে সরকারি দুটি কেন্দ্রের সম্মিলিত ক্ষমতা ৪৪৫ মেগাওয়াট। এ ছাড়া বেসরকারি খাতের একটি কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৩৩ মেগাওয়াট। এই তিনটি কেন্দ্রে দৈনিক গ্যাসের চাহিদা ৮৩ মিলিয়ন ঘনফুট।
জানা গেছে, নতুন কেন্দ্রটি নির্মিত হলে কেন্দ্রটি থেকে ভোলার বোরহানউদ্দিন সাবস্টেশনের মাধ্যমে এই কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। এদিকে ভোলায় গ্যাস প্রাপ্তির বড় সম্ভাবনা থাকলেও এ মুহূর্তে দ্বীপজেলা থেকে মূল ভূখ-ে পাইপলাইন না থাকায় গ্যাস আনা যাচ্ছে না। সম্প্রতি ভোলায় নতুন করে আরও দুই ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া গেছে। বর্তমান গ্যাস সংকটে ভোলার গ্যাসকে সিএনজিতে রূপান্তর করে মূল ভূখ-ে আনার প্রক্রিয়া শুরু করেছে পেট্রোবাংলা। পাশাপাশি সরকারের পরিকল্পনা অনুযায়ী ভোলায় নতুন নতুন শিল্প-কারখানা করতে বিভিন্ন দপ্তরের মাধ্যমে বিনিয়োগকারীদের উৎসাহ দেওয়া হচ্ছে। সুত্র : কালবেলা।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।