বোরহানউদ্দিনে ৩টি ইটভাটায় জরিমানা

স্টাফ রিপোর্টার ॥ বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া, দেউলা ও ইকুরিয়া এলাকার বেশ কয়েকটি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। রবিবার (৫ ফেব্রুয়ারী) মোবাইল কোর্ট পরিচালনা করেন ভোলা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জসীম উদ্দিন। এছাড়াও সার্বিক সহযোগিতা করেন, ভোলা পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ তোতা মিয়া। সাথে ছিলেন বোরহানউদ্দিন থানার পুলিশ সদস্যরা ও ফায়ার সার্ভিস এর সদস্যরা।
জানা গেছে, ইট পোড়ানো লাইসেন্স গ্রহণ না করা, জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার করা, মাটির ব্যবহার হ্রাস না করা এবং নিষিদ্ধ এলাকায় ইটভাটা নির্মান করার অপরাধে ইটভাটাগুলোর বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে মোট ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জরিমানাকৃত ইটভাটাগুলো হচ্ছে মেসার্স বি এম বি ব্রিকস, উদয়পুর ৩নং ওয়ার্ড, পক্ষিয়া, বোরহানউদ্দিন (১ লাখ) টাকা। মেসার্স এম বি আই ব্রিকস, দেউলা, বোরহানউদ্দিন (৫০ হাজার) টাকা। মেসার্স আমিন ব্রিকস, ইকুরিয়া, বোরহানউদ্দিন (১ লাখ টাকা) টাকা।
ভোলা পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ তোতা মিয়া বলেন, পরিবেশ অধিদপ্তর ভোলা জেলা কার্যালয়ের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। ভোলা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জসীম উদ্দিন বলেন, এখানের ভাটার মালিক ইট পোড়ানো লাইসেন্স গ্রহণ করে নি, ইটপোড়ানোর ক্ষেত্রে জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার করেছে, মাটির ব্যবহার হ্রাস করে নি এবং নিষিদ্ধ এলাকায় ইটভাটা নির্মান করার অপরাধে এই জরিমানা করা হয়েছে। তবে, স্থানীয়দের সচেতন মহলের অভিযোগ, যে সব অপরাধে এই ইটভাটায় জরিমানা করা হয়, এমন অপরাধ বোরহানউদ্দিন উপজেলা সহ ভোলার প্রায় সব উপজেলাগুলোতেই ইটভাটার মালিকরা করে থাকেন। সেগুলোর বিরুদ্ধে অভিযান কবে হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।