সর্বশেষঃ

ভোলায় জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

মাহে আলম মাহীঃ ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ভোলায় জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি পালনের লক্ষ্যে ভোলা সরকারি জেলা গণগ্রন্থাগার এর আয়োজনে রবিবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় গ্রন্থাগারের হল রুমে গ্রন্থাগার ও পুস্তক পড়ার গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জেলা সরকারি গণগ্রন্থাগার এর ইনচার্জ মোঃ জালাল হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তামিম আল ইয়ামিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাধব চন্দ্র দাস। সম্পূর্ণ অনুষ্ঠান সঞ্চালনা করেন জীবনপুরাণ আবৃত্তি একাডেমির সভাপতি ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর নির্বাহী সদস্য মশিউর রহমান পিংকু।

আলোচনা সভায় অতিথিরা বলেন, বই মানুষের প্রকৃত বন্ধু যা জ্ঞানের পরিধি বাড়ায় ও মনুষ্যত্বকে জাগ্রত করে। মনের খোরাক মেটানোর পাশাপাশি বই মানুষের অভিজ্ঞতা বাড়িয়ে নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতে সহায়তা করে। জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে। আর কালের পরিক্রমায় সভ্যতার সেতুবন্ধ হিসেবে কাজ করে গ্রন্থাগার। তথ্যপ্রযুক্তির উৎকর্ষে বই সংরক্ষণ ও পড়ার অভ্যাস ক্রমেই কমছে। সে পরিপ্রেক্ষিতে মানুষকে বই পড়ায় উৎসাহিত করতে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ পালন কার্যকর ভূমিকা রাখতে পারে।

আলোচনা সভা শেষে বিভিন্ন জাতীয় দিবসে জেলা গণগ্রন্থাগার এর উদ্যোগে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন আমন্ত্রিত অতিথিরা।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।