আজ ভাষা আন্দোলনে ফেব্রুয়ারির দ্বিতীয় দিন

ডেস্ক রিপোর্ট ॥ ভাষা আন্দোলনে কেমন ছিল ফেব্রুয়ারির দ্বিতীয় দিন- ১৯৫২ সালের এই দিনে তৎকালীন পূর্বপাকিস্তানে চলছিল বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে জোরালো আন্দোলন। প্রতিটি দিনেই ছিল ছাত্র-জনতার নানা কর্মসূচী। এদিন প্রচার চলছিল ৪ ফেব্রুয়ারিতে ডাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমাবেশের। সবার তখন একটা দাবি বাংলাই হবে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা। সবারই স্লোগান ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব হল-হোস্টেলে তখন আলোচনার বিষয় নাজিমুদ্দিনের বক্তৃতা ও সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠন।
সংগ্রাম পরিষদ গঠনের কর্মীসভায় রাষ্ট্রভাষার দাবি ছাড়াও একটি গুরুত্বপূর্ণ প্রস্তাব ছিল নিরাপত্তা বন্দীদের মুক্তি। শেখ মুজিবুর রহমান, মহিউদ্দিন আহমদ প্রমুখ নেতা তখন ঢাকা জেলে বন্দী। তাছাড়া বন্দী বাম ঘরানার অধিকাংশ রাজনৈতিক নেতাকর্মী। তাই ভাষা আন্দোলনের মিছিলে মিছিলে ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’র পরের স্লোগানটি ছিল ‘রাজবন্দীদের মুক্তি চাই’।
ভাষা সংগ্রামী আহমদ রফিক তার স্মৃতি কথনে লেখেন, ‘নীলক্ষেত ব্যারাকে থাকার সুবাদে ওই ব্যারাকের বাসিন্দাদের একজনের মুখে শুনি ভাষা নিয়ে তাদের বিক্ষোভ, সভা, মিছিল ইত্যাদির কথা। কারণ যদিও সামান্য, তবুও গুরুত্বপূর্ণ। সাতচল্লিশের শেষে পাক সরকারের ছাপা এনভেলাপ, মানিঅর্ডার ফরম ইত্যাদিতে উর্দু ও ইংরেজি লেখার পাশে বাংলা লেখা না থাকায় তাদের ক্ষোভ। ক্ষোভের প্রকাশ ঘটে ব্যারাক প্রাঙ্গণে সভা, বক্তৃতা এবং মিছিল ও স্লোগানে ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ ‘উর্দুর সঙ্গে বিরোধ নাই’। ওরা সরকারি কর্মচারী, তবু সাহস করে পাকিস্তানি উন্মাদনার প্রতিবাদ জানিয়েছিলেন। বাংলাকে রাষ্ট্রভাষা হিসাবে গ্রহণ করার জন্য দাবি জানিয়েছিলেন। চারদিকেই তখন খাজা নাজিমুদ্দিনের উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা করার ঘোষণায় প্রতিবাদের আবহ। বিশেষ করে ছাত্রসমাজে তখন শুধুই প্রতিবাদের অনুরণন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।