প্রফেসর ডাঃ আফতাব ইউসুফ রাজ

মানবতার সেবায় আজীবন নিজেকে উৎসর্গ করে যাবো

মোঃ মিরাজ হোসাইন : নিজেকে মানব সেবায় নিয়োজিত রাখতে ঢাকা থেকে নিজ জন্মভূমি ভোলার দৌলতখানে ও বোরহানউদ্দিনে এসে বিনে পয়সায় রোগী দেখছেন প্রফেসর ডাঃ আফতাব ইউসুফ রাজ। একান্ত সাক্ষাতকারে তিনি বলেন, মানবতার সেবায় আমি আজীবন নিজেকে উৎসর্গ করে যাব। শুক্রবার দুপুরে দৌলতখানের নিজ বাস ভবনে দৈনিক ভোলার বাণী’র একটি টিমের সাথে আলাপকালে এসব কথা বলেন।
জানা গেছে, তিনি বিগত সাড়ে তিন বছর যাবৎ প্রতি মাসে দু’শুক্রবার দৌলতখানে ও বোরহানউদ্দিনে সকাল ৯টা-রাত ৮টা পর্যন্ত রোগী দেখেন। এলাকার হতদরিদ্র, অসহায় ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষে তিনি এ সেবা প্রদান করে যাচ্ছেন। তার এ সেবা পেয়ে অসহায় জনগোষ্ঠী খুবই খুশি। তিনি ভোলার সাবেক এমপি,বর্তমান বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক, এডহক বার কাউন্সিলের সিনিয়র সদস্য এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের ছেলে।
প্রফেসর ডাঃ আফতাব ইউসুফ (রাজ) বলেন, আমি দীর্ঘ সাড়ে তিন বছর যাবৎ জন্মস্থান ভোলাকে ভালোবেসে মানুষকে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। এছাড়াও তিনি আরো বলেন,দৌলতখান উপজেলায় আমি জন্মগ্রহণ করেছি। আমি আমার জন্মভূমিকে ভালোবেসে ভোলার মানুষকে ফ্রি চিকিৎসা দিয়ে যাচ্ছি এবং আজীবন সাধারণ মানুষকে চিকিৎসা সেবা দিয়ে যেতে চাই।
চিকিৎসা নিতে আসা খায়েরহাট রাস্তামাথার বিবি মরিয়ম বেগমের কাছে ডাঃ রাজের চিকিৎসা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা যারা গরীব অসহায় ঢাকায় গিয়ে ডাক্তারের ভিজিট দিয়ে চিকিৎসা সেবা পাওয়ার সামর্থ নেই। তারা ডাক্তার রাজের মত অভিজ্ঞ চিকিৎসকের ফ্রি সেবা পেয়ে অনেক উপকৃত হয়েছি। আমার বাচ্চা দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। আমরা তার জন্য প্রাণভরে দোয়া করি। তিনি যেনো সুস্থ থেকে আজীবন অসহায় মানুষের চিকিৎসা সেবা দিয়ে যেতে পারেন।
নাম প্রকাশ না করার শর্তে বোরহানউদ্দিনস্থ এক আইনজীবী বলেন, ডা: ইউসুফ রাজ প্রতি মাসে আমাদের এলাকায় ১দিন রোগী দেখেন। সকাল ৮টা থেকে সন্ধ্যা পর্যন্ত শত শত অসহায়, দরিদ্র মানুষকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন। গত ৩ বছরে বোরহানউদ্দিনের এমন কোন শিশু বা তার পরিবার নেই যারা তার কাছ থেকে সেবা পায় নি। ওনার মত এত ব্যস্ত মানুষ আমাদের এলাকায় এসে বিনে পয়সায় সেবা দিয়ে যাচ্ছেন তা আমাদের জন্য বড় প্রাপ্তি।
উল্লেখ্য, তিনি ঢাকা স্কয়ার হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা’র প্রাক্তন প্রফেসর। ডাক্তার রাজ দেশ ও বিদেশে বিভিন্ন উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি এমডি (শিশু), এমডি (নবজাতক), ফেলোশিপ (কানাডা), এমপিএইচ (পুষ্টি) ডিগ্রী অর্জন করেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।