মনপুরার ৪ মাঝি অপহরণ ॥ ৪ লক্ষ টাকা মুক্তিপণ দাবী

নজরুল ইসলাম মামুন, মনপুরা ॥ ভোলার মনপুরা উপজেলার ৪ জেলে ট্রলার হাতিয়া ও মনপুরার সীমানাবর্তী মেঘনায় মাছ শিকারের সময় হামলা চালায় হাতিয়ার জলদস্যু মহিউদ্দিন বাহিনী। এই সময় জলদস্যুরা এলোপাতাড়ি মারধর করে মাছ, নগদ টাকাসহ ৪ জেলে ট্রলারে থেকে একজন করে ৪ মাঝিকে অপহরণ করে হাতিয়ার গহীন বনে নিয়ে যায়। পরে বুধবার বেলা সাড়ে ১১ টায় জলদস্যুরা অপহৃত জেলেদের পরিবারের কাছে মুঠোফোনে ফোন করে জনপ্রতি ১ লক্ষ টাকা করে ৪ লক্ষ টাকা মুক্তিপণ দাবী করে বলে জানান অপহৃত জেলে জসিম মাঝির ভাই ফিরোজ। ঘটনার সত্যতা নিশ্চিত করেন অপহৃত জেলেদের আড়তদার শাহে আলম বেপারি ও গিয়াস উদ্দিন আযমসহ অপহৃত জেলেদের পরিবারের সদস্যরা। বুধবার ভোর রাত ৫ টায় নোয়াখালী জেলার হাতিয়ার উড়িরচর ও ভোলার মনপুরার চরপিয়াল সংলগ্ন মেঘনায় এই ডাকাতির ঘটনা ঘটে।
অপহৃত জেলেরা হলেন, জসিম মাঝি, সাইফুল মাঝি, বাচ্চু মাঝি ও মিজান মাঝি। এদেরর সবার বাড়ি মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের দক্ষিণ সাকুচিয়া গ্রামে। এছাড়াও জলদস্যুদের মারধরে আহত জেলেরা হলেন, রিপন, নুর আলম, নাছির ও আহাদ। এদের সবার বাড়ি একই এলাকায়।
জেলেদের সূত্রে জানা যায়, বুধবার ভোর রাত ৫ টায় সময় হাতিয়ার উড়িরচর ও মনপুরার চরপিয়াল সংলগ্ন মেঘনায় মাছ শিকারের সময় হাতিয়ার জলদস্যু মহিউদ্দিন বাহিনী হামলা চালায়। এই সময় জলদস্যুরা বেধড়ক মারধর করে নগদ টাকা, ধৃত মাছ ও মোবাইল ফোন নিয়ে যায়। পরে তারা প্রত্যেক ট্রলার থেকে একজন করে ৪ মাঝি জসিম মাঝি, বাচ্চু মাঝি, সাইফুল মাঝি ও মিজান মাঝিকে অপহরণ করে নিয়ে যায়। এছাড়াও জলদস্যুদের মারধরে ১০ জেলে আহত হয়।
মৎস্য ব্যবসায়ীরা জানান, মেঘনায় জেরেদের জালে বেশি পরিমানে ইলিশ দেখা দেওয়ায় হাতিয়ার জলদস্যু মহিউদ্দিন বাহিনীর তৎপরতা বৃদ্ধি পেয়েছে। প্রতিনিয়ত ঘটছে ডাকাতির ঘটনা। তাই তারা অরক্ষিত মেঘনায় নৌ-পুলিশ ও কোস্টগার্ডের টহলের দাবী জানান তারা।
এ ব্যাপারে হাতিয়ার নিঝুম দ্বীপের নৌ-পুলিশের দায়িত্বে থাকা এস.আই কাউছার আলম জানান, হাতিয়া ও মনপুরার মেঘনা সীমান্তে ডাকাতির ঘটনায় অপহৃত জেলেদের উদ্ধারে অভিযান পরিচালনা করা হচ্ছে।
মনপুরা কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার আবদুল মালেক জানান, খোঁজ-খবর নিয়ে অপহৃত জেলেদের উদ্ধারে অভিযান পরিচালনা করা হবে। মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইদ আহমেদ জানান, এই প্রথম আপনার কাছে শুনলাম। বিষয়টি খতিয়ে দেখে অপহৃত জেলেদের উদ্ধারে ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।