ফুটবল কিংবদন্তি পেলে আর নেই : ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক

ডেস্ক রিপোর্ট ॥ চলে গেলেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে। ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন ফুটবলের রাজা। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়াই শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন পেলে। ব্রাজিল কিংবদন্তি পেলের মেয়ে কেলি নাসিমেন্তো ইনস্টাগ্রামে পোস্ট করে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
মারণ রোগের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যুদ্ধ করছিলেন পেলে। কেমোথেরাপি কাজ না করায় গত নভেম্বরে হাসপাতালে ভর্তি করা হয় এই কিংবদন্তিকে। কিন্তু অবস্থা খারাপের দিকেই যেতে থাকে। তাই তখন থেকেই ব্রাজিলের আলবার্ট আইনস্টাইন হাসপাতালেই তিনি চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেলেন তিনটি বিশ্বকাপজয়ী বিশ্বের একমাত্র ফুটবলার।
পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো। কিন্তু তিনি ‘পেলে’ নামেই বিশ্ববিখ্যাত হয়েছেন। ‘ফিফা’ ম্যাগাজিনের পাঠক এবং জুরি বোর্ডের বিচারে তিনিই বিংশ শতাব্দীর ‘শ্রেষ্ঠ’ ফুটবলার। তবে ইন্টারনেটে সাধারণ ফুটবলপ্রেমীদের ভোট গিয়েছিল দিয়েগো ম্যারাডোনার পক্ষে। ফিফা শেষ পর্যন্ত যুগ্মভাবে দুজনকেই শতাব্দীসেরা ঘোষণা করে। ২০২০ সালে ৬০ বছর বয়সে হঠাৎ করে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। আজ বিদায় নিলেন পেলে।
এদিকে পেলের মৃত্যুতে পুরো বিশ্বের ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বৈশ্বিক এই আইকনের মৃত্যুতে কালো আঁধারে শোকাচ্ছন্ন পেলের দেশ ব্রাজিলও। কালো মানিক’ খ্যাত হ্যাটট্রিক বিশ্বকাপ শিরোপাজয়ী এই তারকার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো। ক্ষমতা ছাড়ার আর মাত্র একদিন আগে শোকাগ্রস্থ ব্রাজিলিয়ানদের পাশে দাঁড়াতেই এই ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট। পেলেকে একজন গ্রেট সিটিজেন এবং সেরা দেশপ্রেমী হিসেবে অভিহিত করে বলসোনারো এক বিবৃতিতে বলেছেন, ‘পেলে বিশ্বের যেখানেই গিয়েছেন, সেখানেই ব্রাজিলের নামকে উর্ধ্বে তুলে ধরেছেন।
আগামী রোববার নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। তিনি টুইটারে শোকবার্তায় লিখেন, ‘আমাদের দেশটির নাম অল্প সংখ্যক কিছু ব্রাজিলিয়ান বিশ্বের দরবারে উঁচু করে তুলে ধরেছেন। তাদের মধ্যে পেলে একজন।
ব্রাজিলের সাউ পাওলো প্রদেশে বেড়ে ওঠা পেলের। ক্যারিয়ারের শুরু হয়েছিল এখানকার সান্তোস ক্লাবে। সেখানেই তিনি জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন তিনি। তবে মৃত্যুর আগ বছরটি তিনি কাটিয়েছেন গুয়ারুজা শহরে। গতবছর পেলের কোলন ক্যানসার ধরা পড়ার পর অস্ত্রোপচার করে তা অপসারণ করা হয়। এরপর কেমোথেরাপি দিয়ে কিছুটা সুস্থও হয়েছিলেন তিনি। কিন্তু গত ২৯ নভেম্বর হঠাৎ গুরুতর অসুস্থ হলে আবারও হাসপাতালে ভর্তি হতে হয় পেলেকে। সেখানে একমাস কাটানোর পর শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানলেন এই ফুটবলার সম্রাট।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।