নদীতে মিলছে না কাঙ্খিত ইলিশ, জেলে পাড়ায় চরম হতাশা

ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে দেখা দিয়েছে ইলিশ সংকট। টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদীতে গিয়েও কাঙ্খিত ইলিশ না পেয়ে চরম হতাশা নিয়ে ঘাটে ফিরছেন এ উপজেলার জেলেরা।
উপজেলার কয়েকটি মৎস্য ঘাটের জেলেদের সঙ্গে কথা বলে জানা জায়, গত ১৪-১৫ দিন ধরে নদী ও সাগরে তেমন ইলিশ নেই। সারাদিন জাল বেয়েও কাঙ্খিত ইলিশ মিলছে না। ইলিশের প্রধান প্রজনন সময়ে ২২ দিনের নিষেধাজ্ঞা কাটিয়ে গত ২৮ অক্টোবর থেকে নদী ও সাগরে ইলিশ ধরা শুরু হয়। সেসময় কয়েক দিন জেলেদের জালে ইলিশ ধরা পড়ে।
মৎস্যবিভাগ সূত্রে জানা যায়, নদীতে পলি জমায় দিন দিন নদী ভরাট হয়ে যাচ্ছে। কোথায় আবার ডুবোচর জেঁগে উঠেছে, তাই সাগর থেকে নদীতে আসতে পারছে না ইলিশ। বাধা পেয়ে এসব মাছ দিক পরিবর্তন করছে।
লালমোহনের বাত্তিরখাল মাছ ঘাটের জেলে মনির মাঝি, কাঞ্চন মাঝি ও মফিজ মাঝি জানান, অবরোধের পর আমরা ঝাঁকে ঝাঁকে ইলিশ পেয়েছি। তবে এখন আর নদীতে সেই পরিমাণ ইলিশ পাচ্ছি না। নদীতে গিয়ে তেলের খরচও না উঠায় আমাদের সঙ্গের অনেক জেলেই মাছ ধরতে যাচ্ছে না।
উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রুহুল কদ্দুস বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বর্তমানে জেলেদের জালে ইলিশ কিছুটা কম পাওয়া যাচ্ছে। তবে এ সমস্যা বেশি দিন থাকবে না। দ্রুত সময়ের মধ্যে জেলেরা আবার তাদের কাঙ্খিত ইলিশ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।