সর্বশেষঃ

ভোলা সদর হাসপাতালে ১ বেডের বিপরীতে ৪ রোগী ॥ ভোগান্তি চরমে

দ্বীপজেলা ভোলার মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল ভোলা সদর হাসপাতাল। কাগজে-কলমে হাসপাতালটি উন্নতি হলেও বাস্তবে উন্নয়নের ছোঁয়া লাগেনি। হাসপাতালে প্রবেশ পথে বড় করে গেটে লেখা ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল। ভিতরে প্রবেশ করলে চোখ জুড়ানো ভবন আর পাশে একটি জরাজীর্ণ বিল্ডিং। যে কেউ মনে করবে বিশাল ভবনে চিকিৎসা চলে আর পাশের জরাজীর্ণ ভবন পরিত্যক্ত কিন্তু বাস্তবে অমিল। জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা আর পাশের ভবন জাদুঘরের মত সাজিয়ে রাখা হয়েছে। শনিবার (৫ নভেম্বর) বেলা ১২ টার সময় ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায় করুণদৃশ্য, ভোগান্তির শেষ নাই রোগী ও স্বজনদের।


শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায় এক বেডে ২/৩ জন রোগী আবার পুরো দোতলায় ফ্লোরে ঠান্ডা জনিত সমস্যা নিয়ে ঠান্ডার মধ্যে ফ্লোরে অবস্থান করছেন শিশুদের নিয়ে স্বজনরা। একই অবস্থা পুরো হাসপাতালে। মাত্র ২৫ বেডে ২৫ রোগীর স্থলে ১শ’ ৫১ জন শিশু রোগী ভর্তি এবং স্ক্যানে ভর্তি ৪৫ জন।
হাসপাতাল সূত্রে জানাযায়, মাত্র ১০০ বেডের বিপরীতে হাসপাতালে রোগী ভর্তি রয়েছে ৪শ’ ২২ জন অর্থাৎ ১ বেডের বিপরীতে গড়ে ৪ জনের বেশী রোগী চিকিৎসা নিচ্ছে।


হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার মনিরুল ইসলাম বলেন, কাগজে-কলমে ২৫০ শয্যা হলেও ১০০ শয্যার জনবলেই চলছে হাসপাতালটি। ডাক্তার, নার্সসহ সকল জনবলই সংকট রয়েছে। এছাড়া ২৫০ শয্যার হাসপাতালে খাবার বরাদ্দ মাত্র ১০০ জন রোগীর। ডাক্তার মনিরুল ইসলাম আরো বলেন, নতুন ভবনটি উদ্বোধন হলে এই সমস্যাটা কেটে যেতো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।