সর্বশেষঃ

ভোলায় মৎস্য আইন অমান্য করায় ৩ শিশুসহ ৬ জন আটক

ইলিশ প্রজনন রক্ষা অভিযান আইন অমান্য করে মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে ৬ জেলেকে আটক করেছে ভোলা নৌ পুলিশের সদস্যরা।

এদের মধ্যে ৩ জেলেকে প্রচলিত মৎস আইনে মামলা রুজু করে আদালতে সোপর্দ করা হয়েছে। অপর ৩ জন মৎস শিকারী আইনের সাথে সাংঘর্ষিক (অপ্রাপ্ত বয়স্ক) হওয়ায় মুচলেকা দিয়ে তাদের অভিভাবকের জিম্মায় দেয়ার প্রক্রিয়া চলছে। আটক আসামিরা বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়নের পাতাবুনিয়া গ্রামের রশিদ বেপারির পুত্র স্বপন (৪০), ইউনুসের পুত্র মোস্তফা (৪৫) ও শ্রিপুরের ৯নং ওয়ার্ডের মোজাম্মেল হকের ছেলে মিরাজ (২৯) বলে জানাগেছে। মঙ্গলবার (১১ অক্টোবর) রাতে তাদের গনেশপুর নদীর মোহনার তেতুলিয়া নদী থেকে তাদের আটক করা হয়েছে।
উল্লেখ্য, ইলিশের বংশ বিস্তারে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, মওজুদ, ক্রয়-বিক্রয় ও সরবরাহ নিষিদ্ধ করেছে সরকার। এই আইন অমান্য করলে ১ থেকে ২ বছর কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রয়েছে।

ইলিশা নৌ থানার অফিসার ইনচার্জ মোঃ আক্তার হোসেন জানান আমাদের অভিযানে আটক ৬ জেলের মধ্যে ৩ জনকে মামলা রুজু করে আদালতে প্রেরণ করা হয়েছে। অপর ৩ জন মৎস আইনের সাথে সাংঘর্ষিক অপ্রাপ্তবয়স্ক (শিশু) হওয়ায় এই ৩ শিশুর অভিভাবকদের মুচলেকা রেখে অভিভাকের জিম্মায় দেয়া হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।