সর্বশেষঃ

প্রতিবাদে মানববন্ধন, মিছিল ও স্মারকলিপি প্রদান

মনপুরায় ডাক্তারদের কর্তব্যে অবহেলা ও শিশু মৃত্যুর অভিযোগ

ভোলার মনপুরায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্বরত চিকিৎসকদের অবহেলায় একের পর এক শিশু মৃত্যুর ঘটনার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পরে এই দুর্গম উপকূলের বাসিন্দাদের স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে ৭ দফা দাবী সংবলিত স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার ও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ তৈয়বুর রহমানের কাছে তুলে দেন নাগরিক কমিটি। বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা নাগরিক কমিটির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে এর সামনে শুরু হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে এর সামনে শেষ হয়। পরে স্বাস্থ্য কমপ্লেক্সে এর সামনে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় মনপুরার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে এর বেহাল চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন মনপুরা নাগরিক কমিটির সভাপতি এ. এফ. এম রিয়াদ ও সম্পাদক সামাদ। এছাড়াও স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে ৭ দফা দাবী বাস্তবায়নে ওপর জোর দেন বক্তরা।


দাবীগুলো হলো- ১. ডাক্তার নয় এমন ব্যাক্তির চিকিৎসা সেবা বন্ধ করতে হবে। ২. ডাক্তারদের কর্মস্থলে রাখার পরিবেশ সৃষ্টি এবং তাদের সেবা প্রদান নিশ্চিত করতে হবে। ৩. হাসপাতালের পরিবেশ স্বাস্থ্য সম্মত রাখতে হবে। ৪. প্রসুতি মায়ের স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে হবে। ৫. হাসপাতালে যৌন হয়রানী, যৌন অপকর্মে লিপ্ত বা ইভটিজিং এর সাথে জড়িত চুক্তি ভিত্তিক নিয়োগ প্রাপ্তদের নিয়োগ বাতিল ও রাজস্ব খাতে কর্মচারীদের শাস্তির আওতায় আনতে হবে। ৬. প্রতি ৭ দিনের ভিডিও ফুটেজ উপজেলা স্বাস্থ্য কমিটির কাছে হস্তান্তর করতে হবে। ৭. হাসপাতালে এ্যাম্বুলেন্স দ্বারা আহত হয়ে পঙ্গু হয়েছে এমন ব্যাক্তিদের চিকিৎসা প্রদান ও ক্ষতিপুরন দিতে হবে।


মানববন্ধন ও প্রতিবাদ সভা শেষে মনপুরাবাসীর পক্ষে নাগরিক কমিটির সভাপতি এ. এফ. এম রিয়াদ এর নের্তৃত্বে একটি প্রতিনিধি দল উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ তৈয়বুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের হাতে ৭ দফা দাবী বাস্তবায়নের জন্য একটি স্মারকলিপি প্রদান করেন।
উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ তৈয়বুর রহমান বলেন, নাগরিক কমিটির ৭ দফা দাবী সম্বলিত একটি স্মারক লিপি পেয়েছি। আমরা বিষয়গুলো নিয়ে ডাক্তারদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছি। তবে ডাক্তারদের কর্তব্যে অবহেলায় কোন শিশুর মৃত্যু হয়নি বলে দাবী করেন তিনি।
মনপুরা উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার জানান, নাগরিক কমিটির পক্ষ থেকে একটি স্মারকলিপি পেয়েছি। উপজেলা স্বাস্থ্য সভায় সবার মতামত নিয়ে পরববর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।