সাগরে নিম্নচাপ : টানা ৪ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা

মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় আগামী শনিবার থেকে টানা ৪ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে এমনই তথ্য জানা গেছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ইতোমধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে।
কানাডার সাসক্যাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত লঘুচাপ কেন্দ্রে বায়ুর গতিবেগ ছিল ঘণ্টায় ২৫ কিলোমিটার। তবে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে। বর্তমানে এটি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ৩৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে।

বৃহস্পতিবার সকালে আগামী ২৪ ঘণ্টার জন্য দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যে প্রদেশ, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ লঘুচাপের কেন্দ্রস্থল। এর প্রভাব বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ (ডিউটি ফোরকাস্টিং অফিসার) শাহানাজ সুলতানা বলেন, ‘বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটা এখনো নিম্নচাপে পরিণত হয়নি। এটার প্রভাব ভারতের ওপর বেশি পড়বে বলে মনে হচ্ছে। তবে, এর প্রভাবে বাংলাদেশে ১০ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ৪ দিন টানা বর্ষণ হবে।
জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, নিম্নচাপটি বাংলাদেশের উপকূলে আঘাত হানবে না। তবে, এর প্রভাবে দেশজুড়ে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা আছে। আগামী শনিবার চট্টগ্রাম ও কক্সবাজারে স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হবে। একইসঙ্গে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় প্রচ- ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছেএ
জলবায়ু গবেষক জানান, রোব ও সোমবার দেশের প্রায় সব জেলায় ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বরিশাল ও খুলনা বিভাগের অনেক জেলায় প্রবল ভারী বর্ষণ হতে পারে। কোথাও কোথাও এই ২ দিনে ২০০ থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এই সময় সমুদ্র প্রচ- উত্তাল থাকবে। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত একটানা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যারা গভীর সমুদ্রে যারা মাছ ধরতে যান, তাদেরকে শুক্রবার রাতের মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দিয়েছেন গবেষক মোস্তফা কামাল।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।