ভোলায় আলতাজের রহমান কলেজে অভ্যন্তরীণ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান

শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে ভোলার স্বনামধন্য ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ আলতাজের রহমান ডিগ্রি কলেজে শিক্ষকদের ৪ দিনব্যাপী অভ্যন্তরীণ প্রশিক্ষণ কর্মশালা সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে।

আলতাজের রহমান কলেজের আয়োজনে বুধবার (৩১ আগস্ট) বেলা ১২টায় কলেজের হল রুমে এ প্রশিক্ষন কর্মশালার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি প্রফেসর ডাঃ খাদিজা বেগম।
কলেজের অধ্যক্ষ জাহান জেব আলম চৌধুরীর সভাপতিত্বে অভ্যন্তরীণ প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও পরিচালনা পর্ষদের কার্যকরী সদস্য গোলাম কিবরিয়া জাহাঙ্গীর,  ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম জাকারিয়া, নাজিউর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মাকসুদুর রহমান, ভোলা সরকারি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ উল্লাহ স্বপন।

অনুষ্ঠানে বক্তারা বলেন পরিকল্পিত কার্যক্রমের নামই হচ্ছে প্রশিক্ষণ। প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে একজন ব্যক্তির জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটানো। প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি প্রশিক্ষণ গ্রহন শেষে নির্দিষ্ট কোনো বিষয়ে যোগ্যতার উন্নতি ও সমৃদ্ধি ঘটাতে পারে তাই শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের বিকল্প নেই এবং ছাত্র-শিক্ষক বন্ধুত্বপূর্ণ সুসম্পর্কের জন্য যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে। শিক্ষার্থীদের উন্নত জীবন গঠনের জন্য শিক্ষকদের মুখ্য ভূমিকা পালন করতে হবে।

এর আগে কলেজের শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষকগণের মেধা ও মননের বিকাশে তথ্যপ্রযুক্তি ও মাল্টিমিডিয়া ব্যবহার করে কিভাবে ছাত্র-ছাত্রীদের শিক্ষার আধুনিকায়ন ও জগমগ প্রথা পরিহার করে উন্নত প্রযুক্তি নির্ভর শিখন ফল সরবরাহ করা যায় তারই প্রয়াস ও মূল লক্ষ্য নিয়ে গত রবিবার (২৮ আগস্ট) ৪ দিনব্যাপী অভ্যন্তরীণ প্রশিক্ষন প্রোগ্রাম শুরু করা হয়।

হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও কোর্স সমন্বয়ক আবদুর রশিদ খাঁন এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন ইসলাম শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সিরাজুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ মো. ফেরদৌস। কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ডাঃ খাদিজা বেগম প্রশিক্ষন কোর্স উদ্বোধন করেন। এসময় তার প্রানবন্ত ও দিকনির্দেশনা মূলক উপস্থিতিতে প্রশিক্ষন প্রোগ্রামটি সতেজ সজীব ও মোহনিয় হয়ে ওঠে।
চার দিনব্যাপী প্রেরণ, উৎসাহ ও উদ্দীপনায় ভরপুর ছিল প্রতিটি সেশন। এতে মাল্টিমিডিয়া ও তথ্যপ্রযুক্তির ক্লাস নেন হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবদুর রশিদ খাঁন। সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্নপত্র প্রনয়ন সম্পর্কে জ্ঞানগর্ভ ক্লাস নেন ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপিকা ফেরদৌসী নাসরিন। প্রশিক্ষন কর্মসূচিতে প্রানবন্ত ও আকর্ষনীয় সেমুলেশন ক্লাস ছিল মনোমুগ্ধকর ও উদ্দীপনামূলক। বাংলা ব্যাকরণ নিয়ে সেমুলেশন ক্লাসে প্রানবন্ত আলোচনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আনোয়ার হোসেন। পদার্থ বিজ্ঞান ক্লাস নেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপিকা জোহরা আক্তার।
এছাড়াও সেমুলেশন ক্লাসে অংশগ্রহণ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. এনায়েত উল্লাহ, জীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহাবুদ্দিন, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. আবদুল হাকিম, বাংলা বিভাগের সহকারী অধ্যাপিকা হালিমা আকতার, ইংরেজী বিভাগের প্রভাষক তানভীর ইসলামসহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।