সর্বশেষঃ

লালমোহনে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করলো ক্ষুদে ডাক্তাররা

ভোলার লালমোহনে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। সোমবার সকালে লালমোহন হা-মীম রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের আয়োজনে ওই প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এভাবে লালমোহন হা-মীম রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের সকল শ্রেণির শিক্ষার্থীদের ক্ষুদে ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম-২০২২ চলবে। ক্ষুদে ডাক্তারদের সাজসজ্জা ও স্বাস্থ্য সরঞ্জামে এ পরীক্ষা কার্যক্রম শিক্ষার্থীদের মাঝে নবউদ্যোম সৃষ্টি হয়েছে।
প্রথম দিনে স্বাস্থ্যসেবা নিতে আসা শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে প্রথমে টোকেন সংগ্রহ করে। এরপর নির্দিষ্ট কক্ষে ক্ষুদে ডাক্তারদের দু’জন রেজিস্টারে নাম লিখে টোকেন সরবরাহ করে। টোকেন নিয়ে সেবাপ্রত্যাশীরা ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি নির্ণয় করে। ওই ক্ষুদে ডাক্তাররা বিভিন্ন পদ্ধতিতে সেবা প্রত্যাশীদের স্বাস্থ্য পরীক্ষা করেন।
জেলা সিভিল সার্জন অফিসের সিদ্ধান্ত মোতাবেক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্যালয় ও শিক্ষা অফিসের তত্ত্বাধায়নে সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদে ডাক্তারদের দ্বারা এ স্বাস্থ্য পরীক্ষা চলছে বলে জানান লালমোহন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, মাধ্যমিকের প্রতি শ্রেণির ৩ জন করে মোট ১৫ জনকে ডাক্তার সাজিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এসব ক্ষুদে ডাক্তারদের সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীরা। এতে করে শিক্ষার্থীদের মাঝে নিজেদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধি পাচ্ছে বলেও মনে করছেন এ শিক্ষা কর্মকর্তা।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।