সর্বশেষঃ

মধ্যরাত : পর্ব-৮৯

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

 (গত পর্বের পর) : আমার ইউনিভার্সিটি খোলার সময় হয়ে আসছে। বন্ধুরা ভেবেছে আমি টরেন্টোতে বসে ছুটি কাটাচ্ছি। প্রায় দু’চার দিনের মধ্যে সব জেনে ফেলল। আমি মন্ট্রিলে ফিরে এসেছি। দোলা সব ঘর দোর গুছিয়ে ফেলল। সেদিন হঠাৎ কচ এর ফোন এল হ্যালো-দাদু আমি কচ বলছি। তা আমি বুঝেছি, আমি হেসে উঠে বললাম, তা কি ব্যাপার বল ? কচ বলল দাদু পথে কোন কষ্ট হয়নিত ? মোটেই না, তা তোমাদের ভালবাসার কথা বার বার স্মরণ হয়েছে। আচ্ছা কচ, দোলাকে ডেকে দিচ্ছি, কচ চুপ করে থাকল দোলাকে ডেকে দিলাম। দোলা, কচ এর ফোন ?
আমি পাশের ঘরে গিয়ে কাগজ নিয়ে পড়ছিলাম। প্রায় আধাঘণ্টা দু’জনের নিবিড় আলাপ চলল। আমি বাঁধা দিলাম না, এ বয়সের দোষ দুপুর গড়িয়ে এল। দোলা ¯œানও করেনি। আমি গাড়ী নিয়ে বেড়িয়ে গেলাম। অনেক ঘুরলাম, দেবতোষ এর ওখানে গেলাম, ওর বৌ অনেক গল্প করল, ভবতোষও এসে বসল। কি হে প্রশান্ত বাবু, খুবত ঘুরলেন। খুব ডিজনী ওয়ার্ল্ড, মায়ামি সি-বিচ, খুব মজা করলেন। তা মিস ডোরাকেত মিস করেন নি ? আমি বললাম, ওখানে যাইনি। বলেন কি, মিসত হার্ট ফেল করবে।
আমি বললাম, দোলা সাথে ছিল। আর তা ছাড়া আমার বন্ধু প্রশান্ত উমা ওর সাথে ছিল বলে ওদিকে মন দেইনি। অমিয় বলল, তা মিস চিঠি পত্র দেয়ত ? আমি বিষন্ন হাসি হাসলাম। অমিয় বলল, আপনি লিখেনত ? আমি চুপ করে থেকে বললাম, আমি লিখি খুব কম, তবে ও মাঝে মধ্যে লিখে। অমিয় বলল, মিস আপনাকে এত ভালবাসে আর আপনি বলছেন মাঝে মধ্যে। আমি বললাম, যা সত্য তাই বলছি। অমিয় বলল, সে কি ? এত ভালবাসা, এত গভীরতা, এত আপনতা কি করে কমে যায় ? আমি বললাম, অমিয় বাবু পৃথিবীতে সবই সম্ভব। নারী রহস্যময়ী, বউদি বলল, এটা বলবেন না। সব নারী রহস্যময়ী নয়। সেটা সত্য আমি বললাম। এর পরে অন্য কথা বললাম। গাড়ী নিয়ে উদভ্রান্তের মত কতক্ষণ এদিক ওদিক ঘুরলাম।
কেন জানি আমি আমার মনের স্থিতি খুঁজে পাচ্ছিনা। বাসায় ফিরে এলাম, দোলা কাছে বসল। বলল, দাদু তুমি আমায় না বলে কোথায় গিয়েছিলে। বললাম, অমিয়র ওখানে। আমাকে বললে না কেন ? আমি বললাম, তুমি গল্প করছিলে তাই বলিনি। দোলা বলল ও – খেতে এস, রান্না হয়েছে ? দোলা বলল, রান্না হবে না কেন ? তা আমার দোলা দিদিমনি যে রকম কচের প্রেমে জমে আছে, ওনার বুড়ো দাদুর কথা তার স্মরণে আসবে কি না তা আমি হিসেব করে কুল পাই না। দোলা বলল, আচ্ছা দাদু কেউ কথা বললেই কি প্রেম হয় ? আমি বললাম, হেসে হেসে দোলা আমি একদিন যুবক ছিলাম। আমার জীবনে একদিন যৌবন এসেছিল। কেউ এসে বলেছিল আমি তোমায় ভালবাসি। দাদু বলনা দোলা বলল। তোমার ভালবাসার পাত্রীর নাম কি ?

 (চলবে——–)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।