ভোলার বিচ্ছিন্ন মদনপুরের চিকিৎসা সেবার বেহালদশা, ক্লিনিক আছে সেবা নাই 

সেবা নিতে গিয়ে ফিরে যাচ্ছে রোগীরা, ক্লিনিকে তালা। ছবি ভোলার বাণী

ভোলার দৌলতখানের বিচ্ছিন্ন  মদনপুরের চিকিৎসা সেবার ভরসা একজন সিএইচসিপি ও একজন স্বাস্থ্য সহকারী।
সরেজমিন ভোলার দৌলতখানের মদনপুরে গিয়ে দেখাযায় কমিউনিটি ক্লিনিকে ঝুলছে তালা, সেবা বঞ্চিত চরাঞ্চলের মানুষ।  লোকবল সংকটের দোহাই দিয়ে  কমিউনিটি ক্লিনিকের সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে ভোলার দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন চরাঞ্চল মদনপুরের প্রায় ১২ হাজার মানুষকে। সুবিধাবঞ্চিতদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিকের যাত্রা। এখন প্রায় ছয় হাজার মানুষের জন্য একটি করে ক্লিনিক গড়ে তোলা হচ্ছে। তারই ধারাবাহিকতায় মদনপুরে প্রায় ১২ হাজার মানুষের জন্য দুটি কমিউনিটি ক্লিনিক স্থাপিত হয়।  যেখানে চিকিৎসা ও ওষুধ বিনামূল্যে পাবার বিধান থাকলেও লোকবলের সংকট দেখিয়ে চলছে কর্তব্যে ফাঁকিবাজি।  মদনপুরের মতো  বিচ্ছিন্ন চরাঞ্চলের  মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল কমিউনিটি ক্লিনিক।
দেশে কমিউনিটি  ক্লিনিকে প্রতিদিন চার লাখের বেশি মানুষ পাচ্ছেন পরিবার পরিকল্পনা সেবা, পুষ্টিসেবা, কিশোর-কিশোরী, মা ও শিশুসহ বয়স্কদের নানা রোগের প্রাথমিক চিকিৎসাসেবা। তবে লোকবল সংকটের দ্বায়ে এসব সুবিধা থেকে বঞ্চিত মদন পুরের  মানুষ । একজন কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার বা (সিএইচসিপি) এই কমিউনিটি ক্লিনিকের দায়িত্ব পালন করতে  সপ্তাহে ছয়দিন সকাল থেকে দুপুর পর্যন্ত থাকার কথা থাকলেও মদনপুরে রয়েছে ভিন্নতা। এখানে দুটি ক্লিনিকের কোনওটতেই দায়িত্বে  প্রভাইডার সৌরভকে  একদিনও ক্লিনিকে পাননা বলে দাবি করেন এলাকাবাসী । কমিউনিটি ক্লিনিক বাংলাদেশের স্বাস্থ্য খাতে এক অনন্য বিপ্লব ঘটিয়েছে। সেই সাফল্যের সুনাম বিনষ্ট করছেন সৌরভ । অভিযোগ রয়েছে সৌরভ নদী পার হয়ে মাসে দু একবার যান মদনপুরে। তবে  অভিযোগ অস্বীকার করে সৌরভ বলেন আমাদের লোকবল সংকট রয়েছে এখানে দুটি কেন্দ্র আমার একাই চালাতে হয় । এ লোকবল সংকট নিরসনের বিষয়টি আমার উর্ধতন কর্তৃপক্ষ দেখবে, আমি দুটি কেন্দ্রেই সমান ভাবে কর্তব্যপালন করছি ।
মদনপুর পাটোয়ারী বাজার ও কমিউনিটি ক্লিনিকের জমিদাতা লুৎফর রহমান পাটোয়ারী বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যােগে বিচ্ছিন্ন চরে কমিউনিটি ক্লিনিক হয়েছে কিন্তু নানা অযুহাতে এখানের মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
এবিষয়ে দৌলতখান উপজেলা দায়িত্বরত টিএস আনিসুর রহমান  বলেন আমরা মদনপুরের লোকবল সংকট নিরসনে ব্যাবস্থা নিচ্ছি অতি দ্রুতই সেখানে একজন প্রভাইডর দেয়া হবে আর সৌরভের কর্তব্যের অবহেলার বিষয়টি খতিয়ে দেখা হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।