ভয়-ডরহীন ক্রিকেট খেলতে চাই : সোহান

মিরপুর শের-ই-বাংলার সংবাদ সম্মেলন কেন্দ্রে সকাল থেকেই ভিড়। টি-টোয়েন্টির নতুন অধিনায়ক নুরুল হাসান সোহান, আগ্রহটা তাকে নিয়েই। একাডেমি মাঠে অনুশীলনে সকাল থেকেই ব্যস্ত তিনি। সবকিছু শেষ করে তার আসতে খানিকটা দেরিই হয়ে গেল।
তাতে অবশ্য আগ্রহ কমল না। মিনিট বিশেকের সংবাদ সম্মেলনে তার উদ্দেশে থাকল অনেক প্রশ্ন। সোহানের জবাবে ঘুরেফিরেই আসলো ভয়ডরহীন ক্রিকেট আর পরিস্থিতির দাবি মেটানোর কথা। দীর্ঘদিন ধরে টি-টোয়েন্টি ব্যর্থ বাংলাদেশকে কেমন ক্রিকেট খেলাতে চান সোহান?
তিনি জবাব দিলেন, ‘আমার কাছে মনে হয়, ভয়ডরহীন ক্রিকেট খেলাটা অনেক গুরুত্বপূর্ণ। অবশ্যই চেষ্টা করব যেন এটা করতে পারি। আগে থেকে ফল নিয়ে চিন্তা করলে অনেক সময় প্রসেসটা ঠিক থাকে না। আমার কাছে মনে হয় ভয়ডরহীন থাকলে ইতিবাচক ব্যাপার হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে।
সোহান অধিনায়ক হলেও টি-টোয়েন্টিতে তার ব্যাটিং খুব একটা যুতসই না। এখন অবধি ৩৩ ম্যাচের ২৯ ইনিংসে ব্যাট করে ২৭১ রান করেছেন তিনি। গড় ১২.৯০ আর স্ট্রাইক রেট ১১১.৯৮। সোহান অবশ্য বলছেন, পরিসংখ্যান নয়, তার কাছে গুরুত্বপূর্ণ পরিস্থিতির দাবি মেটানো।
নিজের ব্যাটিং নিয়ে টি-টোয়েন্টি অধিনায়ক বলেছেন, ‘ব্যাটিং অর্ডারের কথা যেটা বললেন, আমরা যখন মিডল ও লোয়ার অর্ডারে ব্যাটিং করি আমার কাছে মনে হয় এখানে রানের চাইতে স্ট্রাইক রেট ও ইমপ্যাক্টটা খুব গুরুত্বপূর্ণ। জিনিসটা এমন হতে পারে ১৫-২০ রান অনেক ছোট লাগতে পারে। ’
‘কিন্তু আমার কাছে মনে হয় খেলার ওপর কতটা ইমপ্যাক্ট রাখছি সেটা জরুরি। আমি যখন খেলোয়াড় হিসেবে খেলি তখন লক্ষ্য থাকে দল আমার কাছে কী চায়, এটা পূরণ করার। যেহেতু এই সিরিজে অধিনায়ক হিসেবে খেলছি, লক্ষ্য থাকবে দল হিসেবে ভালো খেলা নিশ্চিত করা।
সোহানেরর কাছে সংখ্যার চেয়ে জরুরি দলের দাবি মেটানো, ‘টি-টোয়েন্টিতে রানের চেয়ে ইম্প্যাক্ট জরুরি। আজ ১৫-২০ রান করলাম, পরের ম্যাচে রান না করলে কথা উঠবে। ১৫-২০ রান সংখ্যায় কম দেখা যায়, এর চেয়ে খেলার উপর কতটা প্রভাব রাখতে পেরেছি সেটা গুরুত্বপূর্ণ। কারণ টি-টোয়েন্টিতে আমি যেখানে ব্যাট করি সেখানে ৫০ বা ১০০ করার সুযোগ কম থাকে। দলের চাহিদা অনুসারে যে প্রভাব ফেলা দরকার সেটা ফেলতে চাই।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।