মতবিনিময় সভায় বক্তাদের অভিমত

ভোলায় বাল্যবিয়ে একটি প্রধান সমস্যা

ভোলায় জেমস কার্যক্রম বাস্তবায়নাধীন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় এবং জেলা পর্যায়ের কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ মে) সকালে ভোলার জেলা পরিষদ মিলনায়তনে উন্নয়ন সংস্থা সুশীলন এ সভার আয়োজন করেছে।
বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ (সিইএমবি) এ প্রকল্প বাস্তবায়ন করছে। ‘আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাব স্বপ্ন নিয়ে’ এ স্লোগানকে সামনে রেখে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মোঃ মোয়াজ্জেম হোসেন। বিশেষ অতিথি ছিলেন তজুমদ্দিন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শওকত আলী, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ বরিশাল বিভাগের প্রজেক্ট ম্যানেজার মোঃ আবু সালেহ, সুশীলনের টিম ম্যানেজার মোঃ রকিবুল বাহার, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্মকর্তা মোঃ তৌফিক উল-করিম চৌধুরী, মোঃ শহিদুল ইসলাম।
ভোলা জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাধব চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বোরহানউদ্দিন উপজেলার কুতুবা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ জাবেদুর রহমান, মির্জাকালু মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ শরিফ, বোরহানউদ্দিন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহমিনা বেগম, দৌলতখান উপজেলার দৌলতখান সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিতালী আক্তার, আজহার আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু তাহের, শিক্ষক সুফিয়া বেগম, বিপ্লব কুমার দে, নুর হোসাইন, জসিম উদদীন, মোঃ হেলালি। শিক্ষার্থীদের মধ্যে বোরহানউদ্দিন উপজেলার জ্ঞানদা মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী দীপ্তি রানী দেবনাথ ও ছাত্র রিহান প্রমূখ।
অনুষ্ঠান পরিচালনা করেন সুশীলনের দৌলতখান উপজেলার সমন্বয়কারী রেখা ইয়াসমিন ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর জেন্ডার বিশেষজ্ঞ নাসরিন নাহার। মতবিনিময় সভায় বক্তারা বলেন, ভোলা জেলায় বাল্যবিয়ে একটি প্রধান সমস্যা। মাদক ও সন্ত্রাসের মতো বাল্যবিবাহও সামাজিক ব্যাধিতে পরিনত হয়েছে। উপকূলীয় এ দ্বীপ জেলায় নদী ভাঙনের কারনে ভোলায় দারিদ্র্যতা ও অসচেতনতার কারণে এবং শিক্ষার হার কম থাকায় বাল্যবিবাহ বেড়েছে। বাল্যবিবাহ প্রতিরোধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করারও আহ্বান জানানো হয় মতবিনিময় সভায়। এ সভায় ভোলা জেলার বোরহানউদ্দিন, দৌলতখান ও তজুমদ্দিন উপজেলার শতাধিক প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।