সর্বশেষঃ

বোরহানউদ্দিনে ভাসছে ফসল, কাঁদছে কৃষক

‘অশনির’র প্রভাবে দেশজুড়ে ব্যাপক বর্ষণ : আজও ভোলার বোরহানউদ্দিনে বৃষ্টিপাতের আভাস, এতে পাকা বোড়ো ধান, মুগডাল, বাদাম, মরিচ, মিষ্টি আলুসহ শাক-সবজি ক্ষেতের সর্বনাশ ডেকে আনবে। এতে করে ফসলের মাঠে মাঠে কৃষকের পাকা, আধপাকা ধান এমনকি জমিতে কেটে রাখা ধান এবং কৃষি খামারের শস্য ভূমিস্যাৎ হয়ে যাচ্ছে। ভাসছে ফল-ফসল, সবজিক্ষেত। পানিতে ভিজে-ডুবে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে সয়াবিন, ভুট্টা, তৈলবীজ, বাদাম, মুগডাল, ফেলেন ঢাল মরিচ, মিষ্টি আলুসহ শাক-সবজি ক্ষেতের। চোখের সামনেই ফসলের সর্বনাশ দেখে কৃষকের বুকে চাপা কান্না ও আর্তনাদ উঠেছে সবখানে।
কৃষি ও আবহাওয়া বিশেষজ্ঞগণ জানান, ঘূর্ণিঝড় ‘অশনি’ দুর্বল হয়ে পড়ায় এর সরাসরি আঘাত না এলেও এর প্রভাবে বৃষ্টিপাতে কৃষি ও কৃষকের জন্য উপকারের তুলনায় অনেক ক্ষয়ক্ষতি ডেকে এনেছে। উপকার সীমিত, অপকারই বেশি। বৃষ্টির ধারায় শুকনো মাটি ভিজে সতেজ সজীব হয়েছে। কেটে গেছে রুক্ষ আবহাওয়া। কিন্তু ফসলহানির আশঙ্কা বেড়ে গেছে। এদিকে আকাশ মেঘলাসহ আজ ও অধিকাংশ স্থানে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বিগত কয়েক মাসের অনাবৃষ্টিতে ফল-ফসলি জমি, মাঠ-ঘাট দ্রুত শুকিয়ে প্রায় চৌচির। এমনকি শুষ্ক মৌসুম আসতে না আসতেই খাল-বিল, নদী-নালাও তলানিতে গিয়ে ঠেকেছে।
এ বিষয়ে বোরহানউদ্দিন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক দৈনিক ভোলার বাণী’কে জানান, অনেক দিন ধরে মাটি শুষ্ক ছিল। এখন বৃষ্টির পানিতে মাটি সিক্ত হয়েছে। তবে বৃষ্টির কারণে সরিষা, গম চাষে বিলম্ব হবে। শীতকালীন বিভিন্ন ধরনের শাক-সবজির জন্য বৃষ্টি উপকারি। জমিতে কৃষকের সেচের বিপুল খরচ সাশ্রয় হচ্ছে। তবে আরও কিছুদিন বৃষ্টি হলে কৃষিখাতে বিভিন্ন ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে।
তিনি আরো বলেন, বোরহানউদ্দিন উপজেলায় মোট ১ লাখ ৮হাজার ৫০০ হেক্টর জমি আবাদ হয়েছে। এর মধ্যে ১২৮৯ হেক্টর জমির ফসল আংশিক ক্ষতি হয়েছে। মোট ১৩হাজার ৭০০ হেক্টর জমিতে বোড়ো চাষ হলেও আংশিক ক্ষতি হয় ৬৮৭ হেক্টর জমির ফসল। ৩হাজার ১শত হেক্টর জমিতে মুগডাল চাষ হলে, আংশিক ক্ষতি হয় ১৮৭ হেক্টর জমির ফসল। ৬১০ হেক্টর জমিতে মরিচ চাষ হলেও আংশিক ক্ষতি হয় ১২০ হেক্টর জমির ফসল, চিনা বাদাম করা হয় ৬৯০ হেক্টর জমিতে এর মধ্যে আংশিক ক্ষতি হয় ১৭২ হেক্টর জমির ফসল।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।