ঘূর্ণিঝড় অশনি

লালমোহনে প্রচারণা চালাতে পারেনি মৎস্য অফিস ॥ জেলে পল্লীতে শঙ্কা

(ফাইল ছবি)

মৎস্য অফিসের নির্ধারিত প্রচারক অসুস্থ্য থাকায় ঘূর্ণিঝড় অশনির বিষয়ে জেলে পল্লীতে প্রচারণা চালাতে পারেননি বলে জানিয়েছেন ভোলার লালমোহন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রুহুল কুদ্দুস। সোমবার রাত সাড়ে ৭ টার দিকে তার সাথে যোগাযোগ করলে তিনি এ কথা জানান। তার দাবী, ঘূর্ণিঝড় নিয়ে জেলে পল্লীতে সর্তকতামূলক প্রচারণা চালানো সম্ভব হয়নি একমাত্র প্রচারকের জন্য। মৎস্য অফিসের নির্ধারিত প্রচারকের বাহিরে অন্য কোনো প্রচারক নেই বলেও জানান এই মৎস্য কর্মকর্তা। উপজেলা মৎস্য অফিসের এমন গাফলতিতে এখনও ঘূর্ণিঝড়ের খবর পায়নি লালমোহনের জেলেরা। তবে ঠিক কি পরিমান জেলে সাগরে রয়েছেন তাও জানেন না মৎস্য অফিস।
অন্যদিকে লালমোহনের জনপ্রিয় প্রচারক মোস্তাফিজুর রহমান বলেন, সারাদিন কোনো প্রচারের কাজ ছিল না। আর মৎস্য অফিসের কোনো লোকও আমার সাথে প্রচারের বিষয়ে কথা বলেনি।
জানা যায়, লালমোহনে সাগরে মাছ শিকার করেন এমন জেলের সংখ্যা প্রায় ১৩ হাজার। কিছু জেলে ফিরলেও এখনও সাগরে রয়ে গেছেন অনেক জেলে। পরিবারের দাবী ওইসব জেলেদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না তারা। এনিয়ে উৎকণ্ঠায় রয়েছেন সাগরে থাকা জেলে পরিবারের সদস্যরা।
উপজেলার বাত্তিরখাল মৎস্য ঘাট এলাকার জেলে মো. মনির হোসেন জানান, সারাদিনে বিদ্যুৎ ছিল না। তাই টিভিতেও খবর দেখতে পারিনি। আবহাওয়ার কি অবস্থা তাও আমরা সঠিকভাবে জানি না। প্রতি বছর ঝড়ের সময় মৎস্য অফিস থেকে ঘূর্ণিঝড় নিয়ে সর্তকতামূলক প্রচারণা করলেও এবছর মৎস্য অফিস থেকে কোনো প্রচারণা চালানো হয়নি। এ এলাকার অনেক জেলে এখনও সাগরে রয়ে গেছেন।
তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, উপজেলা প্রশাসন ঘূর্ণিঝড় অশনি মোকাবিলায় প্রাথমিক স্তরের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আর মৎস্য অফিসকেও নির্দেশ দেয়া হয়েছে সকলকে জানিয়ে দেয়ার জন্য।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।