সর্বশেষঃ

আয়লা পাতাকাটা ইউনিয়নে জেন্ডার সংবেদনশীল বাজেট মনিটরিং টুলস অভিযোজন বিষয়ক কর্মশালা

বরগুনার আয়লা পাতাকাটা ইউনিয়নে পরিষদের বাজেট প্রস্ততি, প্রক্রিয়া এবং জেন্ডার সংবেদনশীল বাজেট মনিটরিং টুলস অভিযোজন বিষয়ক ও অন্তর্ভুক্তিমূলক জেন্ডার সংবেদনশীল কোচিং অনুষ্ঠিত হয়েছে।

৩১-০৩-২২ইং তারিখ স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের বাজেট প্রস্ততি, প্রক্রিয়া এবং জেন্ডার সংবেদনশীল বাজেট মনিটরিং টুলস অভিযোজন বিষয়ক ও অন্তর্ভুক্তিমূলক জেন্ডার সংবেদনশীল কোচিং ওয়াশ এসডিজ প্রোগ্রামের সহযোগিতায় আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন, ইউনিয়ন পরিষদ সচিব নিতাই চন্দ্র রায়, ইউনিয়ন পরিষদের সদস্য, নাগরিক কমিটি, যুব ফোরাম, নলকুপ মেকানিক , রিং স্সলাব উদ্যোক্তা,জনসহ ২০ জন উপস্থিত ছিলেন।
কোচিং এ ইউনিয়ন পরিষদের বাজেট প্রস্ততি, প্রক্রিয়া এবং অন্তভূক্তিমূলক ও জেন্ডার সংবেদনশীল বাজেট মনিটরিং টুলস অভিযোজন বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। বছরের কোন সময় থেকে বাজেট প্রস্ততি শুরু করতে হবে, বছরে ২ টি ওয়ার্ড সভা করা ও ওয়ার্ডের চাহিদাগুলি যাচই বাচাইর মাধ্যমে বেশি প্রয়োজনীয়গুলিকে অগ্রাধিকার ভিত্তিক সুপারিশ করা। ওয়াড সভার চাহিদাগুলি নিয়ে প্রাক- বাজেট সভায় আলোচনা করা, উম্নুক্ত বাজেট সভার পূর্বে লিফলেট, মাইকিং করা, খসড়া বাজেট তৈরি করা, ইউনিয়নের ৯টি ওয়ার্ডর লোকজনকে দাওয়াত করে সকলের অংশগ্রহণে উম্নুক্ত জায়গায় সভার আয়োজন করা।পরে ইউনিয়ন পরিষদের মাসিক সভায় অনুমোদন করে উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রেরন। ও জনস্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের সুপারিশ করা, নলকূপ অথবা পানির পয়েন্ট স্থাপনে পিছয়ে পড়া জনগোষ্ঠিকে অগ্রাধিকার দেয়া। মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আলাদা বাজেট বরাদ্দ রাখা। পানি স্যানিটেশন ও হাইজিন বাজেটের অগ্রাধিকার দেওয়া, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকারের বিষয়ে গুরুত্ব দেওয়া , মনিটরিং টুলস অনুসরণ করে বাজট বাস্তবায়ন করা। বাজেট তৈরির সকল প্রক্রিয়া অনুস্মরণ করে বাজেট উপস্থাপন করা, বই আকারে প্রকাশ করা, বাজেট ওয়ালে লেখা। বিষয়গুলি নিয়ে পরিস্কার ধারনা প্রদান করেন কমিটির ইউনিয়ন পরিষদ সচিব নিতাই চন্দ্র রায় এবং ডরপ এর ওয়াশ সমন্বয়কারী মোঃ আবদুল মান্নান কোচিং এ সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।