সর্বশেষঃ

বঙ্গবন্ধুর হৃদয়ের মধ্যেই ছিলো বাংলাদেশর স্বাধীনতাঃ তোফায়েল আহমেদ

সাবেক বানিজ্য মন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, ৬৯ এর মহানায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতীর জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের হৃদয়ের মধ্যেই ছিলো বাংলাদেশের স্বাধীনতা।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসটি একটি ঐতিহাসিক দিন।
এই ঐতিহাসিক দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা শ্রদ্ধাবনত মস্তকে স্মরণ করি। তিনি শুধু বাংলাদেশের নন, আন্তর্জাতিক বিশ্বের মহান নেতা ছিলেন।
তিনি প্রথমে নিজেকে, পরে আওয়ামী লীগকে, তারপরে বাঙালি জাতিকে স্বাধীনতার লক্ষ্যে তৈরি করেছেন। পাকিস্তান প্রতিষ্ঠার পর তিনি উপলব্ধি করেন এই পাকিস্তান বাঙালিদের জন্য হয়নি।
একদিন বাংলার ভাগ্যনিয়ন্তা বাঙালিদেরই হতে হবে। সেই লক্ষ্য সামনে নিয়ে ধীরে ধীরে অগ্রসর হয়ে ১৩টি মূল্যবান বছর কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে কাটিয়েছেন। মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে জাতীয় মুক্তিসংগ্রামের একপর্যায়ে স্বাধিকারের দাবিতে ৬ দফা কর্মসূচি প্রণয়ন করলে তাঁর কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার লক্ষ্যে ‘রাষ্ট্র বনাম শেখ মুজিব ও অন্যান্য’ অর্থাৎ আগরতলা মামলার আসামি হিসেবে ফাঁসি দেওয়ার চেষ্টা করে স্বৈরশাসক আইয়ুব খান।
তখন বাংলার জাগ্রত ছাত্রসমাজ ঐক্যবদ্ধ হয়ে দেশব্যাপী গণআন্দোলন গড়ে তুলে সর্বাত্মক গণঅভ্যুত্থান সৃষ্টি করে আসাদ-মতিউর-মকবুল-রুস্তম-আলমগীর-সার্জেন্ট জহুরুল হক-ড. সামসুজ্জোহাসহ অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে ১৯৬৯-এর ২২ ফেব্রুয়ারি বঙ্গবন্ধুকে কারামুক্ত করে ২৩ ফেব্রুয়ারি তৎকালীন রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ১০ লক্ষাধিক লোকের সামনে কৃতজ্ঞ বাঙালি জাতি কৃতজ্ঞচিত্তে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেছিলাম।
১৯৭১-এর ২৬ মার্চ বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জানান এই প্রবীন নেতা বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ এমপি।

সাবেক এই মন্ত্রী তোফায়েল আহমেদ আরো বলেন ভোলা জেলা আ’লীগ ঐক্য বদ্ধ কোন দুষ্ট লোকদের কথায় কান দিবেন সামনে জেলা আ’লীগের সম্মেলন সদস্যদের ভোটের মাধ্যমে ই কমিটি গঠন করা হবে।
(২৬ মার্চ) শনিবার সকাল সাড়ে ১০টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আহবানে আলোচনা সভা ও আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

জেলা আওয়ামীলীগ, সদর উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামী লীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবক সেবকলীগ, কৃষকলীগ,তাতীলীগ,শ্রমীকলীগ,ছাত্রলীগসহ ১৩ টি ইউনিয়ন আ’লীগের সভাপতি – সম্পাদক ও ওয়ার্ডের নেতৃবৃন্দ আনন্দ মিছিল নিয়ে বাংলা স্কুল ভাষানী মঞ্চে জেলা আ’লীগ কার্যালয়ের আলোচনা সভাস্থলে গিয়ে মিলিত হয়।

পরে ভোলা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি এডভোকেট জুলফিকার আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আলহাজ্ব জহুরুল ইসলাম নকিব , উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন, জেলা আ’লীগের সহ সভাপতি দোস্ত মাহমুদ, আশ্রাফ হোসেন লাভু,জেলা আ’লীগের প্রচার সম্পাদক ইয়ানুর রহমান বিপ্লব মোল্লাহ, জেলা আ’লীগের ত্রান ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম, উপদপ্তর সম্পাদক সামসুদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম ।
এসময় আনন্দ মিছিলে বিভিন্ন সহযোগী সংগঠনের সভাপতি ও সম্পাদক সহ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।