ভোলার বাণীতে সংবাদ প্রকাশের পর

ভেদুরিয়ার চর চটকিমারায় মাঠ পরিদর্শন করলেন (এসএএও) মাসুম বিল্লাহ

ভোলার পাঠক প্রিয় দৈনিক ভোলার বাণীতে গত ২ ফেব্রুয়ারী “সহায়তা নয় পরামর্শ, কৃষি স্কুল চান কৃষকরা; কৃষি ব্লক সুপারভাইজারকে নিচেচনা কৃষকরা, সঠিক পরামর্শের অভাবে ব্যাহত হচ্ছে সফলতা” র্শীষক একটি সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদ প্রকাশের পর বিষয়টি নজরে আসে উপজেলা কৃষি বিভাগের। শনিবার (৫ ফেব্রুয়ারী) সংবাদকর্মীদের সাথে নিয়ে ভেদুরিয়া ইউনিয়নের ৭ও ২নং ওয়ার্ডের চর চটকিমারা গ্রামের কৃষক আমির হোসেন ফরাজির ফসলের মাঠ সহ আরো অনেক কৃষকের মাঠ পরিদর্শন করেন কৃষি উপ-সহকারী (এসএএও) মাসুম বিল্লাহ।
কৃষি কর্মকর্তা কৃষকের সাথে বিভিন্ন ফসলের চাষ সম্পর্কে তথ্য উপাত্ত্ব, বীজ সংগ্রহ, চারা উৎপাদন, সার কীটনাশক প্রয়োগ, রোগ বালাই প্রতিরোধ সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন। এসময় কৃষি কর্মকর্তা কৃষকের সব্জি চাষে রোগ বালাই সম্পর্কে কৃষক আমির হোসেন সহ আরো কৃষকদের বিভিন্ন তথ্য সরবরাহ করেন।
এসময় মাসুম বিল্লাহ বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষক বাছাই করে নতুন সব্জি চাষে আগ্রহ বৃদ্ধি করে আসছে। কিন্তু আমি দেখতে পেলাম যে বিচ্ছিন্ন চর চটকিমারা নিজ উদ্যোগে ব্যতিক্রমধর্মী ফল ও ফসলসহ সব্জিচাষ করে সফলতা অর্জনের চেষ্টা করছেন আমির হোসেন। আমি তাকে ব্যক্তিগত ভাবে ধন্যবাদ জানাই। আগামীতে সে যদি আরো কোন নতুন ফল বা ফসল ফলানোর জন্য ইচ্ছা প্রকাশ করে তাহলে কৃষি বিভাগের পক্ষথেকে তাকে সর্বত্মক সহযোগিতা করবে বলে আশ্বাসদেন মাসুম বিল্লাহ (এসএএও)।
এ বিষয়ে কৃষি কর্মকর্তা মাসুম বিল্লাহ ভোলার বাণী’কে বলেন, কৃষি বিভাগ নতুন নতুন সব্জি চাষে কৃষকদের মধ্যে আগ্রহ সৃষ্টি করার জন্য বদ্ধপরিকর। এখানে আমির নিজেই সেটা করে কৃষি বিভাগের নজর কাড়ে।
আমির হোসেন বলেন, মাসুম স্যার আজ আপনাদের সহায়তায় আমার ফলবাগান পরিদর্শন করেছেন আমাকে পরামর্শ দিয়েছেন আমি সহ আমাদের এলাকার কৃষি কাজে কৃষকদের পাসে থাকার আশ্বাসও দিয়েছেন। যদি আরো আগ থেকেই আমাদের সহযোগিতা দিতেন তাহলে এ বৎসরই আরো বেশি ফলন পেতাম। আগামিতে কৃষক আমিরকে কৃষি বিভাগ সহযোগিতা করবে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ট্রেনার দিলে এখানে একটি কৃষক স্কুল মাঠের ব্যাবস্থা করা হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।