পর্তুগালে পুনরায় সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন সোসালিষ্ট পার্টি

৩০ জানুয়ারি ২০২২ এ পর্তুগাল এর জাতীয় নির্বাচনে এককভাবে ১১৭ আসন নিশ্চিত করে টানা তৃতীয় মেয়াদে জয়লাভ করে সরকার গঠন করতে যাচ্ছেন সোসালিষ্ট পার্টি। অভিবাসীবান্ধব এই সরকার পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশি ও অন্যান্য দেশের অভিবাসী গন স্বস্তির নিঃস্বাস ফেলছে কারন ইতিমধ্যে সকলেই অন্যান্য কট্টর পন্থীদের অভিবাসী বিরোধী মনভাবের কারনে অনেকটাই আতংকিত ছিলো। লিসবন ও পোর্তোর প্রবাসী বাংলাদেশি গনের পূর্ণ সমর্থন ছিলো পিএস তথা সোসালিষ্ট পার্টির জন্য। প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা তাদের বিজয়ে দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন।
তিনি বলেন, “এটি আমার জন্য একটি বিশেষ রাত, দেশবাসী নিশ্চিত করেছে যে তারা আগামী চার বছরের জন্য সোসালিষ্ট পার্টির সরকার চায় ৃ তারা স্থিতিশীলতা, নিশ্চিততা এবং নিরাপত্তা চায়। কোস্তা ২০১৫ সাল থেকে সংখ্যালঘু প্রশাসনের নেতৃত্ব দিয়েছেন, এখন তিনি প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছেন, সমাজতন্ত্রীদের মহামারী পরিচালনা এবং এর অর্থনৈতিক প্রভাবের জন্য ভোটারদের সমর্থন প্রতিফলিত হয়েছে এই নির্বাচনে।
বড় নেতৃত্ব থাকা সত্ত্বেও, কস্তা চেগা ব্যতীত অন্য সমস্ত পক্ষের সাথে সংলাপে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, কারণ তিনি দেশকে মহামারী থেকে বের করে আনতে এবং পুনরুদ্ধারের জন্য বিনিয়োগ ও সংস্কার বাস্তবায়ন করতে চান। কস্তার জয়কে ইউরোপের অন্য দেশগুলোও স্বাগত জানিয়েছে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।
তিনি লিখেছেন, “পর্তুগাল আবারও একটি সামাজিক-গণতান্ত্রিক প্রকল্প বেছে নিয়েছে যা বৃদ্ধি এবং সামাজিক ন্যায়বিচারকে একত্রিত করে, একসাথে আমরা আমাদের দেশে এবং ইউরোপে আমাদের ভাগ করা চ্যালেঞ্জগুলির জন্য একটি সমাজতান্ত্রিক প্রতিক্রিয়া প্রচার চালিয়ে যাব।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।