জুতা পায়ে দিয়ে জানাযার নামায আদায় করা যাবে কি ?

পবিত্র জুতা পায়ে দিয়ে জানাযার ছালাত আদায় করা এবং কবরে মাটি দেওয়া ও কবরস্থানে যাওয়া যাবে (বুখারী ও মুসলিম, মিশকাত হা/১২৬)। রাসূলুল্লাহ (সাঃ) জুতা পায়ে দিয়ে ছালাত আদায় করেছেন (আবু দাঊদ, দারেমী, সনদ ছহীহ, মিশকাত হা/৭৬৬)।
উল্লেখ্য, যে হাদীছে জুতা খুলে ফেলার কথা বলা হয়েছে সে হাদীছের ব্যাখ্যা হ’ল, ঐ জুতাতে নাপাকী লেগে ছিল বলেই জুতা খুলতে বলা হয়েছিল (আবূ দাঊদ, ইরওয়া হা/৭৬০, ৩/২১১)। সুতরাং জুতা পরিষ্কার থাকলে জুতা খোলার প্রয়োজন নেই।
প্রশ্ন : জুতা-স্যান্ডেল পরে জানাযার ছালাত আদায় করা ও কবরে মাটি দেওয়া যাবে কি ?
উত্তর : যাবে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১২৬)। তবে কবরের উপরে উঠা যাবে না (মুসলিম, মিশকাত হা/১৬৯৭)। বরং জানাযার ছালাতের সময় বিনা কারণে জুতা খুলে রাখলে অথবা খুলে তার উপর দাঁড়িয়ে ছালাত আদায় করার বিষয়টি ভিত্তিহীন প্রথা মাত্র।
প্রশ্ন : জানাযার ছালাতে দাঁড়ানোর সময় পরস্পরের সাথে পা মিলিয়ে দাঁড়াতে হবে কি ? এ সময়ে জুতা পায়ে দিয়ে দাঁড়ানো কি শরী‘আত সম্মত ?
উত্তর : অন্যান্য ছালাতের ন্যায় জানাযার ছালাতেও কাতার হওয়া জরূরী (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৬৫২, ৫৭, ৫৮)। উভয় ছালাতে কাতারের হুকুমে কোন পার্থক্যের উল্লেখ নেই। পরিচ্ছন্ন জুতা বা স্যান্ডেল পরে ফরয ছালাত আদায় করা যেমন জায়েয, তেমনিভাবে জানাযার ছালাত আদায় করাও জায়েয (আবু দাঊদ, হা/৩৮৫-৮৭; মিশকাত হা/৫০৩; তিরমিযী হা/৪০০)।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।