বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন

আজ ৫ম ধাপে ভোলার ১২ ইউপিতে নির্বাচন

আজ বুধবার পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে ফল ঘোষণা করা হবে। ১২টির মধ্যে ভেদুরিয়া, আলীনগর ও শিবপুর এই ৩ ইউপিতে ভোট হচ্ছে ইভিএমে বাকি অন্যান্য সকল ইউপিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহন অনুষ্ঠিত হচ্ছে। এদিকে, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন বিভিন্ন এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। তবে নির্বাচন শান্তিপূর্ণ করতে বিপুল সংখ্যক পুলিশ, কোস্টগার্ড, বিজিবি ও র‌্যাবসহ আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও ৪ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ২৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মোবাইল টিম দায়িত্বে থাকবেন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, পঞ্চম ধাপে ভোলার ১২ ইউপিতে চেয়ারম্যান পদে ৫৬ জন, সাধারণ সদস্য পদে ৫৫০ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৫২ জন প্রার্থী ভোটের লড়াইয়ে অংশ নিচ্ছেন। চেয়ারম্যান পদে এ ধাপে রাজনৈতিক দল হিসেবে বিএনপি কোনো প্রার্থী না দিলেও বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাত পাখা) প্রত্যেকটি ইউপিতে প্রার্থী দিয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যাই বেশি। পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে ভোলার ১২ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোনো চেয়ারম্যান ও সংরক্ষিত নারী সদস্য প্রার্থী নির্বাচিত হয়নি। তবে সাধারণ সদস্য পদে বাপ্তা ইউপির ২ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে আরও জানা গেছে, ১২টি ইউনিয়নে ১৩৯টি কেন্দ্রে ও ১টি অস্থায়ী কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনী দায়িত্ব পালনে রয়েছেন ৭ জন রিটার্নিং অফিসার, ১৩৯ জন প্রিজাইডিং অফিসার জন ও ৮২১ জন পোলিং অফিসার।

এছাড়া আজ পঞ্চম ধাপের ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি নেই। তবে নির্বাচনী এলাকাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ রয়েছে, সেগুলো বন্ধ থাকছে। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে বলে জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে।

এদিকে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন। এই নিষেধাজ্ঞা সোমবার মধ্যরাত (১২টা) থেকে শুরু হয়েছে এবং আগামীকাল বৃহস্পতিবার মধ্যরাত (১২টা) পর্যন্ত তা বলবৎ থাকবে। এছাড়াও বিজ্ঞপ্তি অনুযায়ী, শুধু মোটরসাইকেল নয়, অন্য সব যন্ত্রচালিত যানবাহনও মঙ্গলবার মধ্যরাত (১২টা) থেকে আজ বুধবার মধ্যরাত (১২টা) পর্যন্ত চলাচল বন্ধ থাকছে। তবে সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরী সেবার কাজে নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

উপজেলার ১২টি ইউনিয়নে মোট ভোটার ২ লক্ষ ৯১ হাজার ৬৮৬ জন। তাদের মধ্যে পুরুষ ১ লক্ষ ৫১ হাজার ১১৬ জন এবং নারী ১ লক্ষ ৪০ হাজার ৫৭০ জন।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েকদিন বিভিন্ন ইউপিতে বেশ কয়েকটি সহিংসতার ঘটনায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে সাধারণ ভোটাররা আশঙ্কা প্রকাশ করলেও বিগত ধাপের ইউপি নির্বাচন গুলোর চেয়েও পঞ্চম ধাপে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দেওয়ার আশাবাদী ভোলার প্রশাসন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।