মনপুরায় আদালতের কার্যক্রম বর্জন করলো আইনজীবিরা, ভোগান্তীতে বিচারপ্রার্থীরা

ভোলার মনপুরায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রট আদালতের সকল কার্যক্রম বর্জন করলো সরকার দলীয় কৌশলীসহ (এপিপি) আইনজীবিরা। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতের বিচারক নুরু মিয়া প্রতি মাসে বেশিরভাগ সময় আদালতে উপস্থিত না থাকায় বিচার প্রার্থীরা হয়রানী হওয়ার প্রতিবাদে আইনজীবিরা আদালত বর্জন করে। এতে ভোগান্তিতে পড়ে বিচার প্রার্থীরা। বুধবার সকাল ১০ টায় সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতের স্থানীয় আইনজীবিরা একত্রিত হয়ে আদালত বর্জন করে।
এ্যাডভোকেট আলাউদ্দিন হাওলাদার (এপিপি), এ্যাডভোকেট নিমাই চন্দ্র দাস, এ্যাডভোকেট রফিকুল ইসলাম ও এ্যাডভোকেট নাজিম উদ্দিন রাহাত অভিযোগ করে জানান যে, মনপুরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নুরু মিয়া যোগদানের পর থেকে তিনি প্রতি মাসে দুই থেকে তিন দিনের বেশি আদালত করে না। এছাড়াও তিনি বিশেষ কিছু ব্যাক্তির প্ররোচনায় বিচারপ্রার্থীদের জামিন দেন ও জামিন বাতিল করেন। এ সমস্ত অনিয়মের কারণে এর আগেও ঐ বিচারকে ভোলা বারের রেজ্যুলেশনের ভিত্তিতে আইন ও বিচার মন্ত্রনালয় থেকে সুকোজ করা হয়। এছাড়াও জিআর ১২/১৬ মোকাদ্দমায় সারসিট ও এজাহার ভূক্ত ৫ আসামীকে জামিন দেয়। এই মামলায় ৩৮০/৩৮৫/৩০৭ ধারায় সারশীট ভূক্ত ছিল বলে তিনি আসামীদের জামিন দেওয়ার ক্ষমতা নেই চ্যালেন্স করেন আইনজীবিরা। তার পরে ও তিনি ৫ আসামীকে জামিন দেন।
সরেজমিনে আদালতে উপস্থিত হয়ে দেখা গেছে, সরকার দলীয় এপিপি এ্যাডভোকেট আলাউদ্দিন হাওলাদার, এ্যাডভোকেট নিমাই চন্দ্র দাস, এ্যাডভোকেট রফিকুল ইসলাম ও এ্যাডভোকেট নাজিম উদ্দিন রাহাত কোর্ট বর্জন করায় চেম্বার বন্ধ ও আদালতের কার্যক্রমে দেখা যায়নি। তবে ঢাকা থেকে আগত একজন আইনজীবি এ্যাডভোকেট হুমায়ন কবিরকে আদালতে দেখা গেছে। এই ঘটনায় কোর্টে আসা বিচারপ্রার্থীদের ভোগান্তীতে পড়তেও দেখা গেছে। এই আদালত ৬ জন আইনজীবি দ্বারা পরিচালিত হয়। এদের মধ্যে স্থানীয় ৪ জন, ঢাকার ১ জন ও ভোলার ১ জন।
এ ব্যাপারে ভোলা জেলা আইনজীবি সমিতির সম্পাদক এ্যাডভোকেট নুরুল আমিন নুরনবী জানান, মনপুরায় সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতের আইনজীবি ৬ জনের মধ্যে ৪ জন একত্রিত হয়ে কোর্ট বর্জন করে। বর্জনের বিষয়টি তিনি জানেন।
এ ব্যাপারে মনপুরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নুরু মিয়া অভিযোগ অস্বীকার করে জানান, কোর্টের কার্যক্রম চলমান রয়েছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।