ভোলায় গ্যাসের দাবিতে বৃহত্তর আন্দোলনে : কাল মানববন্ধন ও সমাবেশ

ভোলার মাটিতে প্রাপ্ত শাহবাজপুর গ্যাস অবিলম্বে ভোলার ঘরে ঘরে দেওয়ার দাবিতে বৃহত্তর আন্দোলনে নেমেছে ভোলাবাসী। “ঘরে ঘরে গ্যাস চাই আন্দোলন কমিটি”এ আন্দোলনের ডাক দিয়েছে। এ লক্ষে আগামীকাল মঙ্গলবার সকাল ১১ টার দিকে ভোলা সদর উপজেলার সদর রোডের কে জাহান শপিং কমপ্লেক্সের সামনে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচিতে ভোলার সর্বস্তরের জনগণকে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন “ঘরে ঘরে গ্যাস চাই আন্দোলন কমিটি” এর সভাপতি মোবাশ্বির উল্লাহ চৌধুরী। তিনি জানান, দীর্ঘ যুগ যুগ ধরে ভোলায় প্রাপ্ত শাহবাজপুর গ্যাস মাটির নীচে অলসভাবে পড়ে থাকলেও ভোলার ঘরে ঘরে সেই গ্যাসের সংযোগ দেওয়া হয়নি। এমনকি গড়ে ওঠেনি উল্লেখযোগ্য গ্যাসভিত্তিক কোন শিল্প, কলকারখানা। এতে করে অনেকটা থমকে আছে উপকূলীয় এ দ্বীপ জেলার উন্নয়ন। তাই, বাধ্য হয়ে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি গ্রহন করা হয়েছে। এ লক্ষ্যে গত শনিবার উপজেলার সদর রোডস্থ মিউনিসিপ্যাল কো-অপারেটিভ ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। এর আগে একই ভবনে আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে একাধিকবার মিটিং করা হয়েছে। এ লক্ষ্যে গত বৃহস্পতিবার প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রেতা ও ভোক্তার সংগঠন কনুজুমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ-(ক্যাব) ভোলা জেলা শাখার সভাপতি মোবাশ্বির উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় ভোলা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের প্রতিনিধিবৃন্দ গ্যাসের দাবিতে বক্তব্য রাখেন। ভোলায় গ্যাস সংযোগের জন্য সরকার অনুমোদিত সুন্দরবন গ্যাস কোম্পানীর প্রদত্ত ডিমান্ড নোট অনুযায়ী সহস্রাধিক ব্যক্তির টাকা জমা নেওয়া সত্ত্বেও গ্যাস সংযোগ না দেওয়ায় সভায় বক্তাগণ ক্ষোভ প্রকাশ করেন।

সভায় কবির ভূইয়া, মোহাম্মদ মহিউদ্দিন, মোহাম্মদ আলী হোসেন নিজাম, শাহ আলম, আহসান উল্লাহ নাগর, প্রশান্ত কুমার রায় কুট্টি, বিল্লাল হোসেন, মিজানুর রহমান, সঞ্জয় কর্মকারসহ বক্তারা জানান, চার সহস্রাধিক ব্যক্তি পারিবারিক কাজে গ্যাস সংযোগের দাবিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রদত্ত ডিমান্ড নোট অনুযায়ী ১২০০ ব্যক্তি তিন বছর পূর্বে টাকা জমা দিয়েছেন। কিন্তু আজ-কাল করতে করতে তিন বছর পার করা সত্ত্বেও এখন পর্যন্ত গ্যাস সংযোগ দেওয়ার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। তাই গ্যাস সংযোগ পাওয়ার দাবিতে ভোলার জনগন আন্দোলনে যাবার জন্য প্রস্তুতি সভায় বসেন এবং আন্দোলনের সিদ্ধান্ত গ্রহণ করেন। ওই
সভা শেষে “ঘরে ঘরে গ্যাস চাই আন্দোলন কমিটি” গঠন করা হয়। একই দাবিতে বুধবার রাতে অনুষ্ঠিত এক প্রস্তুতি সভায় আন্দোলন প্রস্তুতি আন্দোলন কমিটি গঠন করা হয়। সভায় মোবাশ্বির উল্লাহ চৌধুরীকে আহ্বায়ক ও আবদুল জলিল নান্টুকে সদস্য সচিব নির্বাচিত করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন কবির ভূইয়া, মোহাম্মদ মহিউদ্দিন, মোহাম্মদ আলী হোসেন নিজাম, শাহ আলম, আহসান উল্লাহ নাগর, প্রশান্ত কুমার রায় কুট্টি, বিল্লাল হোসেন, মিজানুর রহমান, সঞ্জয় কর্মকার ও মোহাম্মদ উল্লাহ চৌধুরী ফয়সাল। সভায় অবিলম্বে ভোলায় প্রাপ্ত শাহবাজপুর গ্যাস ভোলার ঘরে ঘরে দেওয়ার দাবিতে ভোলাবাসীকে নিয়ে বিভিন্ন কর্মসূচিতে মাঠে নামার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। এর ধারাবাহিকতায় আজ মঙ্গলবার সকালে ভোলা সদর উপজেলার সদর রোডের কে জাহান শপিং কমপ্লেক্সের সামনে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচির আয়োজন করা হয়েছে।
এ বিষয়ে সুন্দরবন গ্যাস কোম্পানী লিমিটেড ভোলার আঞ্চলিক কার্যালয়ের উপ -ব্যবস্থাপক প্রকৌশলী অলিউল ইসলাম সোমবার দুপুরে ভোলার বাণী কে জানান, ভোলাসহ সারাদেশেই নতুন করে গ্যাস সংযোগ এখন বন্ধ রয়েছে। ভোলায় ঘরে ঘরে গ্যাস সংযোগের নির্দেশনা পেলেই ভোলায় গ্যাস সংযোগ দেওয়া যাবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।