সামাজিক নিরাপত্তার অভাবেই বাল্যবিবাহ বেশী হচ্ছে:ভোলায় সেমিনারে বললেন বক্তারা

ভোলা জেলায় বাল্যবিয়ে ব্যাপকহারে বেড়েছে। বিশেষ করে করোনালালীন সময়ে এই হার আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে। আর সামাজিক নিরাপত্তার অভাবেই বাল্যবিবাহ বেশী হচ্ছে। এ থেকে রক্ষা পেতে হলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মঙ্গলবার সকালে ভোলা জেলা পরিষদ সভা কক্ষে আমাদের প্রজন্ম, প্রযুক্তির প্রযুক্তির প্রজন্ম শীর্ষক আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা সুশীলন সেমিনারের আয়োজন করেছে। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক। বিশেষ অতিথির বক্তৃতা করেন সুশীলনের টিম ম্যানেজার মোঃ রফিকুল বাহার ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রকল্প ব্যবস্থাপক। সেমিনারে সভাপতিত্ব করেন দৌলতখান উপজেলার কিশোরী মুন্নী বেগম। আরও বক্তৃতা করেন বোরহানউদ্দিন থানার নারী পুলিশ খালেদা বেগম, তজুমদ্দিন উপজেলার মোকলেছুর রহমান, পিন্টু আক্তার খালেদা প্রমূখ। দিনব্যাপী এ সেমিনারে নৃত্য পরিবেশ করেন তজুমদ্দিন উপজেলার চাঁদপুর ইউনিয়নের কিশোরী নদীয়া। এ ছাড়া বিষয়ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেন দৌলতখান বালিকা উচ্চ বিদ্যালয় ও দৌলতখান উচ্চ বিদ্যালয়ের কিশোর-কিশোরী। অনুষ্ঠানে জারি গান পরিবেশ করা হয়েছে ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার। অনুষ্ঠানে বাংলাদেশে বাল্যবিবাহ প্রতিরোধ (সিইএমবি) প্রকল্পের আওতায় কারিগরি সহায়তা করেন প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও আর্থিক সহায়তা করেন গ্লোবাল অ্যাফেসার্স। সেমিনারে ভোলা সদর উপজেলা ছাড়াও দৌলতখান, বোরহানউদ্দিন ও তজুমদ্দিন উপজেলার কিশোর-কিশোরী ও বাবা মা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।