সর্বশেষঃ

চরগুলিও আজ উপ শহরে পরিনত হচ্ছে ॥ এমপি জ্যাকব

ভোলা-৪ আসনের সংসদ সদস্য যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কুকরি-মুকরি দ্বীপ। ১৯৭৩ সনে সাইক্লোনে ক্ষতিগ্রস্ত কুকরি-মুকরিতে বঙ্গবন্ধু পরিদর্শনে এসে দ্বীপবাসীকে সুরক্ষায় বেঁড়ী বাঁধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে দেয়নি ঘাতকরা। তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়ন করেছেন। বেঁড়িবাঁধ নির্মাণের ফলে প্রাকৃতিক জলোচ্ছ্বাস থেকে রক্ষা পেয়েছে কুকরি-মুকরি। শুক্রবার (১ অক্টোবর) বিকালে ১ কোটি ১০লাখ টাকা ব্যায়ে লঞ্চঘাট থেকে চর কুকরী-মুকরী বাজার সড়ক পাকাকরণ উদ্বোধন অনুষ্ঠানে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জ্যাকব আরও বলেন, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আছে বলেই দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। আওয়ামীলীগ ক্ষমতা থাকলে গ্রাম শহরে পরিণত হবে। সেই লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। সাগর মোহনার দূর্গম চরাঞ্চলগুলোকে রাজধানীতে পরিনত করা যাবে না। কিন্ত এই চরাঞ্চলগুলোকে এমনভাবে গড়ে তোলা হচ্ছে, যা দেখার জন্য রাজধানীর মানুষ এখানে ছুঁটে আসবে।
তিনি বলেন, ভোলার চরকুকরী-মুকরীতে এর আগে পর্যটকদের জন্য কোনা আবাসন ব্যবস্থা ছিল না। ফলে দেশ বিদেশ থেকে আসা পর্যটকরা এখানকার সৌন্দর্য উপভোগ করতে এসে নানা বিরম্বনায় পড়তো। বর্তমানে আধুনিক সকল সুবিধা সম্বলিত কোস্টাল ফরেস্ট ডেভেলপমেন্ট সেন্টার কাম রেস্ট হাউজ নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে বেঁড়ি বাধ। এছাড়াও পর্যটকদের আকৃষ্ট করতে ইকোপার্ক, বন উৎপাদন ও গবেষণা কেন্দ্র, সমুদ্রের দিকনির্দেশক লাইটিং হাউজ, ম্যানগ্রোভ বনাঞ্চলে জীব বৈচিত্র রক্ষায় অভয়ারন্য হরিণ প্রজনন কেন্দ্র, সাব-মেরিন ক্যাবলের মাধ্যমে কুকুরি-মুকরিতে জাতীয় গ্রীডের সাথে অন্তর্ভূক্ত করার কাজ চলছে।
জ্যাকব বলেন, পর্র্যটকদের সুযোগ সুবিধা বাড়াতে আন্তর্জাতিক মানের প্রাকৃতিক সৌন্দর্য্যরে লিলাভূমি খ্যাত সাগর মোহনার ম্যানগ্রোভ দ্বীপগুলোকে ঘিরে সরকারের এসব পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে উপকূলের কুকরী-মুকরী, মনপুরাসহ চরাঞ্চলগুলো আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্রে পরিনত হয়েছে। যা এ দীপাঞ্চলের জনগণের উৎসবের আমেজ তৈরি হয়েছে।
এ সময়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ডা. মোঃ রেজাউল হক। এছাড়াও উপজেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, উপজেলা নির্বাহী অফিসার আল-নোমান, কুকরী-মুকরী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন, এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. মোশারেফ হোসেন, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।