সর্বশেষঃ

তালেবানের বিরুদ্ধে লড়াই চলবে-এনআরএফ

আফগানিস্তানের পানশির উপত্যকা পুরোপুরি দখলে নেওয়ার যে দাবি তালেবান করেছে, তা অস্বীকার করেছে প্রতিরোধ বাহিনী ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট (এনআরএফ)। তারা বলেছে, তালেবানের বিরুদ্ধে লড়াই চলবে। এক টুইটে এনআরএফ জানিয়েছে, যোদ্ধারা এখনও উপত্যকা জুড়ে ‘কৌশলগত অবস্থানে’ রয়েছে এবং তারা লড়াই চালিয়ে যাচ্ছে।
টুইটে এনআরএফ বলেছে, আমরা আফগানিস্তানের জনগণকে আশ্বস্ত করছি যে, ন্যায়বিচার ও স্বাধীনতা নিশ্চিত না হওয়া পর্যন্ত তালেবান এবং তার সহযোগীদের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে। এর আগে পানশির প্রদেশের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি জানায় তালেবান। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে তালেবান যোদ্ধাদের পানশিরের গর্ভনর কম্পাউন্ডের গেটের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
তালেবান তিন সপ্তাহ আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পরও প্রতিরোধ বাহিনীগুলো পর্বতে ঘেরা পানশির উপত্যকা থেকে প্রতিরোধ চালিয়ে যাচ্ছিল। এই একটিমাত্র প্রদেশ তালেবানের নিয়ন্ত্রণের বাইরে ছিল।
এর আগে আলোচনার মাধ্যমে পানশিরের লড়াই নিষ্পত্তি করতে আফগানিস্তানের ধর্মীয় আলেমদের দেওয়া প্রস্তাবকে স্বাগত জানিয়েছিলেন এনআরএফ প্রধান আহমেদ মাসুদ। তালেবানের সঙ্গে কথা বলতে প্রস্তুত বলেও জানিয়েছিলেন তিনি। তালেবান গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়। ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে সর্বশেষ মার্কিন সেনা। এর মধ্য দিয়ে শেষ হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম যুদ্ধের। তবে আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এনআরএফের যোদ্ধারা। খবর এএফপির।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।