খিলাল ও পূর্ণরূপে ওযূ করার ফযীলত

আনাস ইবনু মালিক (রাঃ) বলেন, রাসূল (সাঃ) বলেছেন, সাবাস ! আমার উম্মতের (ওযূতে) খিলালকারীগণ। (বুখারী/২১১)।
* আনাস ইবনু মালিক (রাঃ) বলেন, রাসূল (সাঃ) যখন ওযূ করতেন, তখন এক অঞ্জলি পানি নিয়ে চোয়ালের নীচে দিতেন এবং তাঁর দাড়ি খিলাল করতেন। আর তিনি বলেন,আমার মহান প্রতিপালক আমাকে এভাবেই নির্দেশ প্রদান করেছেন (আবূ দাঊদ হা-১৪৫; ছঃ জামে-৪৬৯৬)।
* আবূ ওয়ায়েল (রা:) বলেন, আমি ওছমান (রা:) কে দেখেছি তিনি ওযূ করেছেন এবং তিনবার তাঁর দাড়ি খিলাল করেছেন এবং বলেছেন, আমি এভাবেই রাসূলুল্লাহ (সাঃ) কে ওযূ করতে দেখেছি। (হিব্বান-১০৭৮)।
* আবদুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সা:) বলেছেন, তোমরা তোমাদের হাতের আঙ্গুলগুলো পরিপূর্ণরূপে ধৌত করবে অন্যথা আঙ্গুলগুলোকে জাহান্নামের আগুনে পুড়াবে। (আল-মু’জামুল আওসাত্ব, হাদীছ-২৬৭৪)।
* আবদুল্লাহ ইবনুল হারেছ (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ (সাঃ)-কে বলতে শুনেছি, ওযূতে যারা পায়ের টাখনু ও পাতা ভালভাবে ধৌত করে না তাদের জন্য আগুনের দূর্ভোগ। (ইবনু খুযায়মা-১৬৩; আহমাদ-১৭৭৪৩; ছহীহুল জামে-৭১৩৩)।
* আনাস ইবনু মালেক (রাঃ) হতে বর্ণিত, জনৈক ব্যক্তি রাসূলুল্লাহ (সাঃ)-এর নিকট আসল এবং সে ওযূ করল আর তার পায়ে নখের সমপরিমাণ জায়গা ছুটে গেল। অতঃপর রাসূলুল্লাহ (সাঃ) তাকে বললেন, তুমি ফিরে যাও এবং তোমার ওযূ পূর্ণ কর। (আবূ দাঊদ হা-১৭৩; সনদ ছহীহ)।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।