প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : এমপি জ্যাকব

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেছেন, প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ, আমরা প্রাকৃতিক দূর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারবোনা তবে ঘূর্ণিঝড়, বন্যার ক্ষয় ক্ষতি কমাতে বিভিন্ন পদক্ষেপের কারনে দূর্যোগ ব্যবস্থাপনা, দূর্যোগের পূর্বাবাস, উদ্ধার, আশ্রয়ন ও পূনর্বাসনের জন্য আমরা অনেক সক্ষমতা অর্জন করেছি। প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশ আন্তর্জাতিক মহলে প্রশংসিত হচ্ছে। সোমবার ভোলার চরফ্যাশনে চর মানিকা, রসুলপুর এলাকায় ঘুর্ণিঝড় ‘ইয়াসে’ ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ বিতরণ ও সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।
জ্যাকব বলেন, ডেল্টা প্লানের আওতায় জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ ঝুঁকি রোধে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। এই প্লানের সঠিক বাস্তবায়ন হলে প্রাকৃতিক দূর্যোগে প্রানহানিসহ সম্পদের ক্ষয়-ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। দূর্যোগ মোকাবেলায় আগাম সতর্ক বার্তার কারনে উপকূলীয় এলাকায় সাম্প্রতিক কয়েকটি ঘূর্ণিঝড়ে ক্ষয়-ক্ষতির পরিমান কম হয়েছে। জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ নিজস্ব অর্থায়নে কাজ করছে।
এই সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র মোঃ মোরশেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীণ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ^াস, ঢালচর আওয়ামী লীগের আহবায়ক আবুল কামাল মেম্বার, রসুলপুর ইউপির চেয়ারম্যান জহির পন্ডিত, এওয়াজপুর ইউপির চেয়ারম্যান মাহাবুব আলম খোকন প্রমুখ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।