পৃথিবীর একমাত্র জাতি আমরা যারা শুধুমাত্র মায়ের ভাষার জন্য প্রাণ দিয়েছে- এমপি শাওন

সারা দেশের ন্যায় ভোলার লালমোহনে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে লালমোহন কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধায় শহীদদের স্মরণ করেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধরী শাওন। এরপর লালমোহন উপজেলা প্রশাসন, লালমোহন থানাসহ বিভিন্ন সংগঠনের পক্ষথেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

রোববার সকালে দিবসটি উপলক্ষ্যে লালমোহন থানার সামনে থেকে প্রভাত ফেরি বের করা হয়। প্রভাত ফেরিটি লালমোহন সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কে গিয়ে শেষ হয়। প্রভাত ফেরির নেতৃত্বে ছিলেন এমপি শাওন। প্রভাত ফেরি শেষে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধরী শাওন। তিনি বলেন তৎকালীন পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৪৭ সালের নভেম্বর-ডিসেম্বরে ভাষা-বিক্ষোভ শুরু হয়। ১৯৪৮ সালের মার্চে এ নিয়ে সীমিত পর্যায়ে আন্দোলন হয় এবং ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি তার চরম প্রকাশ ঘটে। পৃথিবীর একমাত্র জাতী আমরা যারা শুধুমাত্র মায়ের ভাষার জন্য প্রান দিয়েছি। ১৯৫২ সালে ভাষার জন্য শহীদ হয়েছেন বাঙ্গালীর শ্রেষ্ঠসন্তানেরা। পাকিস্থানীরা আমাদেরকে শুধু শাসন আর শোষন করেনি মুখের ভাষা পর্যন্ত কেড়ে নিতে চেয়েছিল। বাঙ্গালী জাতী কখনও অন্যায়ের সাথে আপোষ করেনি।

এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াসউদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান, অতিরিক্ত পুলিশ সুপার রাসেলুর রহমান, ভাইস চেয়ারম্যান আাবুল হাসান রিমন, লালমোহন থানা অফিসার ইনচার্জ মাসুদুর রহমান মুরাদসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাংকণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন এমপি শাওন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।