সর্বশেষঃ

করোনা থাকবে আরও ১০ বছর

ডেস্ক রিপোর্ট ॥ বিশ্বের সর্বপ্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারক সংস্থার বিজ্ঞানীর দাবি, আগামী ১০ বছর এই মারণ ভাইরাসের অস্তিত্ব থাকবে। মার্কিন সংস্থা ফাইজার বিজ্ঞানীদের একটি দল ভ্যাকসিন আবিষ্কার করেছে। সেই দলের বিজ্ঞানী উগার শাহিন জানিয়েছেন, আগামী ১০ বছর করোনাভাইরাসের অস্তিত্ব থাকবে। কখনও এই ভাইরাসের প্রকোপ কমবে, কখনও বাড়বে। তবে এত সহজে এই ভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণ বিদায় নেবে না বলেই জানিয়ে দিয়েছেন তিনি। তাই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য যাবতীয় সুরক্ষা নিতে হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আগেই জানানো হয়েছিল, এই ভাইরাসের প্রকোপ আরও কয়েক বছর চলবে। এবার তিনি বললেন, ‘বাস্তব পরিস্থিতি মেনে নিতে হবে। ভাইরাস এখনই বিদায় নেবে না। তবে সংক্রমণ ছড়ানো রোধ করতে হবে। ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে যা যা প্রয়োজন করতে হবে। মহামারির আগের পৃথিবী ফিরে পেতে সময় লাগবে। তবে আমাদের নিউ নরমাল-এর সঙ্গে মানিয়ে নিতে হবে।
তিনি আরও বলেছেন, ‘পৃথিবীর ৬০ থেকে ৭০ শতাংশ মানুষের মধ্যে টীকাকরণ করতে হবে। ভবিষ্যতে আবার মহামারি পরিস্থিতি যাতে না ফেরে তাই এটা জরুরি। কোনও দেশেই হয়তো আর নতুন করে দিনের পর দিন লকডাউন হবে না। তবে ভাইরাস থেকে বাঁচতে আমাদের এককভাবে সবরকম সাবধানতা অবলম্বন করতে হবে। না হলে পরিস্থিতি আবার খারাপ হতে পারে।’

সূত্র : জিনিউজ এবং https://www.protidinersangbad.com/health/248747

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।