দেশসেরা প্রয়াত কবি আমিনুল হক আনোয়ার এর জন্ম ভোলা জেলায়

দেশসেরা প্রয়াত কবি আমিনুল হক আনোয়ার ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নর পূর্ব পাশে আলগী গ্রামে ১৯৪৫ সালের ২০ এপ্রিল জন্ম গ্রহণ করেন। শৈশব কৈশোর এবং যৌবনের প্রথম শিক্ষা জীবনে তিনি ভোলাতে কাটান।
১৯৬৮ সালে ভোলা কলেজ থেকে বিএ পাস করেন। সরকারের স্টেশনারি ফ্রম তেজগাঁও অফিসের সহকারী হিসেবে চাকরি গ্রহণ করেন। সৎ নিষ্ঠাবান এই লেখক এর জীবন বড় কষ্টের মধ্য অতিবাহিত হয়েছিল। অনাহারে না থাকলেও অর্ধাহারে তার জীবন কেটেছে। তার জীবনের অনেক সময়, শ্বাসকষ্টজনিত রোগে তিনি প্রায়ই অসুস্থ থাকতেন।
অর্থের অভাবে একজন ভালো ডাক্তারের কাছে কখনো যেতে পারেননি। প্রচন্ড প্রতিভাবান এই লেখক লিভার সিরোসিস এবং কিডনী জনিত রোগে আক্রান্ত হয়ে প্রায় বিনা চিকিৎসায় ১৯৯২ সালের ১০ই অক্টোবর এই পৃথিবী থেকে চির বিদায় নেন। তার লেখা কাব্যগ্রন্থগুলি হল- সেই তুমি, রুবাইয়াত, কাব্য পাঞ্জে সূরা সহ আরো অপ্রকাশিত অনেক লেখা। তার দুইটি বই কবি জসিম উদ্দিন পরিষদ ঢাকা থেকে প্রকাশিত হয়েছিল।
তিনি রেখে গেছেন তার সারা জীবনের সৃষ্টির ফসল ৫০ টিরও অধিক পান্ডুলিপি, যেগুলি আজও প্রকাশের অপেক্ষায় প্রহর গুণছে। তার অপ্রকাশিত গ্রন্থগুলি হল মধ্যে নির্বাসনে থেক, নিজস্ব ভুবনে, শতাব্দীর স্বাক্ষর, একটি কবিতার জন্ম দিতে, নিবেদিত সা¤্রাজ্য, মৌলিক রিপোর্ট বিশেষ উল্লেখযোগ্য। তার জীবদ্দশায় কয়েকটি সংবর্ধনা এবং কবি জসিম উদ্দিন স্বর্ণপদক লাভ করেন। তিনি ভোলা শহরের সাংবাদিক বিল্লাল হোসেন এর দাদার ভাই ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।