ভোলায় অবৈধ বিহুন্দি জালে ঝাটকা নিধনের মহোৎসব

নিষেধাজ্ঞা অমান্য করে ভোলা সদর উপজেলার ভেলুমিয়া ইউনিয়নের বিশ্ব রোডের মাথার তেঁতুলিয়া নদীতে প্রায় ৪০ টি বিহুন্দি জাল পেতে জাটকা ইলিশসহ সকল প্রজাতির মাছের রেণু নিধনের মহোৎসব চলছে। ভেলুমিয়া বাজার ও ভেদুরিয়ার ব্যাংকেরহাট বাজারের মাছের আড়ৎ এ হাক-ডাক দিয়ে প্রতিদিন সকাল-সন্ধা বিক্রি হয় বেহুন্দি জালের জাটকা ইলিশসহ সকল প্রজাতির নদীর মাছ। ঘাট গুলোতে হচ্ছেনা কোন অভিযান। এতে ভেস্তে যাচ্ছে সরকারের অভয়আশ্রম সংরক্ষনের অভিযান। বিষয়টি যেন দেখার কেউ নেই। প্রতিদিন ঘাট গুলোতে চলছে কয়েক টন জাটকা ইলিশসহ নদীর সকল প্রজাতির মাছ কেনা-বেঁচা। মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভেলুমিয়া ইউনিয়নের লঞ্চঘাট সংলগ্ন তেতুলিয়া নদীতে অবৈধ বিহুন্দি জালে মাছ শিকারের চিত্র।


স্থানীয়রা জানায়, মৎস অফিসের সোর্স জিয়া, জুয়েল ও ইউছুপ মাঝির সেল্টারে জেলেরা সরকারি নিষেজ্ঞা অমান্য করে এই মৎস নিধনে নেমেছে। এতে জালপ্রতি প্রতিদিন ১ হাজার টাকা করে চাঁদা তোলেন এই সোর্সরা।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, লোক নাই, জন নাই, প্রয়োজনীয় সরঞ্জামও নাই। আপনি পুলিশকে বলেন, কোষ্টগার্ডকে বলেন, জেলা প্রশাসককে বলেন। আমাদের টাকা দিতে, অভিযান করতে টাকা লাগে। আপনি একটু আমার জেলা কর্মকর্তাকেও বলবেন ব্যবস্থা নিতে। তিনি এও বলেন, নদীতে আমাদের কোন সোর্স নাই, যে বলেছে সে মিথ্যা বলেছে।


বিষয়টি নিয়ে জেলা মৎস কর্মকর্তার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।